advertisement
আপনি দেখছেন

ভারতে চলমান সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) ও জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) বিরোধীবিক্ষোভে অংশ নেয়ায় দেশটির সরকারের তোপের মুখে পড়েছেন বাংলাদেশি এক ছাত্রী। তাকে ভারত ছাড়তে বলা হয়েছে। তবে তার পাশে দাঁড়িয়েছেন দেশটির নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক অমর্ত্য সেন।

afsara mim amartya sen

ভারতের আজকাল পত্রিকার এক প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশের কুষ্টিয়ার বাসিন্দা আফসারা মীম (ইভা) পশ্চিমবঙ্গের বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ব্যাচেলর অব ডিজাইন’ এ প্রথম বর্ষের শিক্ষার্থী। তাকে দেশ ছাড়ার নির্দেশ দিয়েছে কলকাতার ফরেনার্স রিজিওনাল রেজিস্ট্রেশন অফিস (এফআরআরও)।

বিষয়টি নিয়ে অধ্যাপক অমর্ত্য সেন বলেছেন, ‘‌পত্রিকায় দেখলাম, বিরোধীদের একটি ছবি ইন্টারনেটে পোস্ট করার অপরাধে ওই ছাত্রীকে দেশ ছাড়তে হলে তা হবে খুবই লজ্জার। এ ব্যাপারে বিস্তারিত না জেনে আমি কোনো মতামত দিতে পারছি না।’‌

দিল্লিতে ছাত্র বিক্ষোভে হামলার ঘটনায় পুলিশের ভূমিকা নিয়েও প্রশ্ন তুলেছেন অমর্ত্য সেন। গতকাল শনিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, ‌আমি ভারতীয়- এটা আমার গর্ব। কিন্তু দিল্লির ঘটনায় আমরা ভীষণভাবে লজ্জিত। দিল্লির ঘটনায় পুলিশ ব্যর্থতার পরিচয় দিয়েছে।

ভারতবাসী হিসেবে নতুন করে চিন্তা-ভাবনা করার দিন এসেছে জানিয়ে অমর্ত্য সেন আরো বলেন, বিরোধিতা মানেই দেশের শত্রুতা নয়। আমাদের মনে রাখতে হবে, বিরোধী মত না থাকলে গণতন্ত্রই বিপন্ন হবে। দেশের গণতন্ত্র সঙ্কটের মুখে দাঁড়িয়েছে।