advertisement
আপনি দেখছেন

সিরিয়া-তুরস্ক উত্তেজনায় মার্কিন যুক্তরাষ্ট্র আঙ্কারার প্রতি সমর্থন ঘোষণা করেছে। এতে ওই অঞ্চলের উত্তেজনায় নতুন মাত্রা যোগ হলো। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, তুরস্ক ন্যাটো জোটের সদস্য। তাই তাদের প্রতি মার্কিন সমর্থন বজায় থাকবে। যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপের তীব্র নিন্দা করেছে ইরান।

turky army in siriya02

ওয়াশিংটন তাদের বিবৃতিতে বলে, সিরীয় সেনারা ইদলিবে রাশিয়ার মদদে তুর্কি সেনাদের ওপর হামলা করেছে। মার্কিন যুক্তরাষ্ট্রের চেষ্টা থাকবে যাতে ওই অঞ্চলে তুরস্ক আর এ রকম পরিস্থিতিতে না পড়ে। তাই ইদলিব সংকটের ব্যাপারে তুরস্কের প্রতি আরো জোরালো ও সর্বাত্মক সমর্থন দেয়ার বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।

এদিকে, যুক্তরাষ্ট্রের এ ঘোষণার পর তীব্র নিন্দা জানিয়ে ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, সিরিয়ায় তারা উত্তেজনা সৃষ্টি ছাড়া আর কোনো কিছুই করছে না। সেইসঙ্গে রাজনৈতিক উপায়ে সিরিয়া সংকট নিরসনের চেষ্টাকেও বানচাল করার চেষ্টা করছে যুক্তরাষ্ট্র।

ইরানি পররাষ্ট্র মন্ত্রণালয় আরো বলেছে, পাঁচ বছর আগে যখন সিরিয়ায় সন্ত্রাসীদের অনুপ্রবেশ ঘটে তখন যুক্তরাষ্ট্র থেকে কোনো কিছুই করা হয়নি। এখন তারা খুব আগ্রহী হয়ে উঠেছে। এর মূল কারণ, সেনা মোতায়েনের নামে সেখানকার সব তেল নিজেদের করে নেয়া। মধ্যপ্রাচ্যে এ পর্যন্ত তারা এই কাজই করে এসেছে।

sheikh mujib 2020