advertisement
আপনি দেখছেন

বিরোধীদলীয় এক এমপির বক্তব্যকে কেন্দ্র করে তুর্কি পার্লামেন্টে হাতাহাতির ঘটনা ঘটেছে। সিরিয়া ইস্যুতে দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোয়ানের তীব্র সমালোচনা করেন রিপাবলিকান পিপল’স পার্টির (সিএইচপি) এমপি এনজিন ওজকোক। এ ঘটনার একটি ভিডিও এখনও অনলাইনে ভাইরাল হয়েছে।

turkey parliament brawl

আলজাজিরা ও তুর্কি গণমাধ্যমে বলা হয়েছে, বুধবার পার্লামেন্ট চলাকালে ওজকোক বলেন, সংবাদ সম্মেলন ও টুইটারে সিরিয়ায় নিহত সেনাদের প্রতি অবমাননা করেছেন এরদোয়ান।

তিনি আরো অভিযোগ করেন, এরদোয়ান সংবাদ সম্মেলনে এবং পরবর্তীতে টুইট বার্তায় গত সপ্তাহে সিরিয়ার ইদলিবে নিহত তুর্কি সেনাদের অপমান করেছেন।

এরদোয়ান মর্যাদাহীন, অজ্ঞতা, নিচুমনের ও বিশ্বাসঘাতকতার পরিচয় দিয়েছেন বলেও মন্তব্য করেন সিএইচপি-দলীয় ওই এমপি।

তার এসব বক্তব্যে ক্ষেপে যান ক্ষমতাসীন এ কে পার্টির কয়েক ডজন পার্লামেন্ট সদস্য। কয়েকজন তেড়ে আসেন তার দিকে। কেউ কেউ ডেস্কের ওপর উঠে বিরোধীপক্ষকে ঘুষি মারেন। কেউ আবার মারামারি থামানোরও চেষ্টা করেন। এ সময় কয়েকজন নিচে পড়ে যান।

খবরে বলা হয়েছে, এ ঘটনায় পার্লামেন্টের স্পিকার এক বিবৃতিতে বিরোধীদলীয় এমপিদের এমন আচরণের নিন্দা জানিয়েছেন। সেইসঙ্গে প্রেসিডেন্টকে অপমান করায় একটি তদন্তও শুরু করেছেন কৌঁসুলিরা।

প্রসঙ্গত, সিরিয়ার গোলযোগপূর্ণ ইদলিবে অভিযান চালাতে গিয়ে এখন পর্যন্ত ৫৯ জন তুর্কি সেনা নিহত হয়েছেন। এ নিয়ে সিরিয়ার অন্যতম মিত্র রাশিয়ার সঙ্গে তুরস্কের টানাপোড়েন চলছে। তবে পরিস্থিতি নিরসনে আজ বৃহস্পতিবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ও তুর্কি প্রেসিডেন্টের মধ্যে আলোচনায় বসার কথা রয়েছে।