advertisement
আপনি দেখছেন

নাগরিকত্ব সংশোধনী আইন (সিএএ), জাতীয় নাগরিক পঞ্জিসহ (এনআরসি) বিভিন্ন কারণে গত বছর থেকে সমালোচনার মুখে আছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তাইতো আজ শনিবার এক নারীর কাছ থেকে নিজের প্রশংসা শুনে আবেগতাড়িত হয়ে কেঁদে ফেললেন তিনি।

norendra modi crying

আনন্দবাজার বলছে, আজ ভারতীয় জনৌষধি পরিযোজনা থেকে যারা উপকৃত হয়েছেন তাদের সঙ্গে ভিডিও কনফারেন্সের মাধ্যমে কথা বলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় এক নারীর প্রশংসা শুনে চোখে পানি ধরে রাখতে পারেননি বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের এই নেতা।

উত্তরখণ্ডের দেহরাদূনের এই নারীর নাম দীপা সাহা। তিনি ২০১১ সালে পক্ষাঘাতে আক্রান্ত হন। ওষুদের দাম বেশি থাকায় ঠিকভাবে চিকিৎসা করাতে পারছিলেন না। একমাসে প্রায় পাঁচ হাজার টাকার ওষুধ লাগতো। পরে জনৌষধি প্রকল্পের মাধ্যমে মাত্র দেড় হাজার টাকায় সেই ওষুধগুলো কিনে নিজের চিকিৎসা সেবা চালিয়ে যান।

দীপা সাহা প্রধানমন্ত্রীকে উদ্দেশ্য করে বলেন, ‘ভগবান দেখার সৌভাগ্য কখনো হয়নি, কিন্তু ভগবানের রূপে আপনাকে পেয়েছি।’

এ সময় দীপার কথা শুনে আবেগতাড়িত হয়ে কেঁদে ফেলেন নরেন্দ্র মোদি। ক্যামেরায় ধরা পড়ার পর তা সামাজিক যোগাযোগমাধ্যমে ভাইরাল হয়ে যায়।

প্রসঙ্গত, দারিদ্র মানুষের সুচিকিৎসা নিশ্চিত করার উদ্দেশ্যে ভারতের বিভিন্ন অঞ্চলে সরকারিভাবে জনৌষধি কেন্দ্র প্রতিষ্ঠা করা হয়। সেখান থেকে বর্তমানে প্রতি মাসে এক কোটিরও বেশি পরিবার উপকৃত হচ্ছেন।

sheikh mujib 2020