advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে যুক্তরাষ্ট্রে ১০ লাখেরও বেশি মানুষ মারা যাতে পারে বলে দাবি করেছেন দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের একজন সাবেক শীর্ষস্থানীয় কর্মকর্তা অ্যান্ডি স্লাভিট। গতকাল শুক্রবার এক টুইটে তিনি এ কথা বলেন।

us map corona

তিনি বলেন, বিশেষজ্ঞরা ধারণা করছেন, যুক্তরাষ্ট্রে ১০ লাখের বেশি মানুষের মৃত্যু ঘটবে করোনায় সংক্রমিত হয়ে। এর কারণ ভাইরাসটির বিস্তার রোধে মার্কিন প্রশাসন ব্যর্থ হয়েছে। তাছাড়া কেউ আক্রান্ত হয়েছে কিনা তা পরীক্ষা করাও সম্ভব হয়ে উঠছে না।

তিনি আরো বলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমেই ভাইরাসটি ছড়িয়ে পড়ার বিষয়টিকে পাত্তা দেননি। যার কারণে বিষয়টি খারাপের দিকে ধাবিত হয়েছে। এখন যুক্তরাষ্ট্রের প্রায় সব রাজ্যেই ভাইরাসে আক্রান্ত রোগী পাওয়া যাচ্ছে। ঘটছে মৃত্যুর ঘটনাও।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ভাইরাসটির কারণে মৃত্যু হয়েছে ৫০ জনের। আক্রান্ত হয়েছেন ২৩২৯ জন। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪১ জন। দ্রুত ভাইরাসটি ছড়িয়ে পড়ায় নিউইয়র্ক, ওয়াশিংটন, ক্যালিফোর্নিয়াসহ বেশ কিছু রাজ্যে জরুরি অবস্থা জারি করেছে মার্কিন প্রশাসন।

এদিকে, ভাইরাসটি এখন পর্যন্ত বিশ্বের ১৩২টি দেশে ছড়িয়ে পড়েছে। সবমিলিয়ে এখন পর্যন্ত সারা পৃথিবীতে মৃত্যুবরণ করেছেন ৫১২০ জন। আক্রান্ত হয়েছেন ১ লাখ ৩৯ হাজার ৬৩৭ জন এবং চিকিৎসা শেষে সুস্থ হয়ে ফিরে এসেছেন ৭০ হাজার ৭৩৩ জন।

sheikh mujib 2020