advertisement
আপনি দেখছেন

যুক্তরাজ্যের উপপ্রাধান মেডিকেল কর্মকর্তা ডক্টর জেনি হ্যারিস বলেছেন, লকডাউন ছয় মাস বা তার চেয়েও দীর্ঘ হতে পারে। অর্থাৎ করোনাভাইরাসের মহামারি স্বাভাবিক না হওয়া পর্যন্ত এ কার্যক্রম চলবে। গতকাল রোববার তিনি এসব কথা বলেন। খবর এনডিটিভি।

uk deputy cheifডক্টর জেনি হ্যারিস

জেনি হ্যারিস বলেন, আমরা এখনো নিশ্চিত বলতে পারছি না ভাইরাসটি কখন সর্বোচ্চ সংখ্যক মানুষকে আক্রান্ত করবে। তাই পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ছয় মাস কিংবা তারও বেশি সময় লকডাউনের প্রয়োজন। যদি অল্প কয়দিনেই লকডাউন উঠিয়ে নেয়া হয় তাহলে দ্বিতীয়বার ভাইরাসটি ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে।

তিনি আরো বলেন, জনগণ সহসা সধারণ জীবনে ফিরে যেতে পারবে না। যদি তারা সাধারণ জীবনে ফিরে যেতে চায় তাহলে পরিস্থিতি আরো কয়েকগুণ ভয়াবহ হবে। তাই আমরা এখন যে প্রচেষ্টা করছি তা অব্যাহত রাখতে হবে।

যুক্তরাজ্যে এখন পর্যন্ত প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে ১৯ হাজার ৫২২ জন। মৃতের সংখ্যা এক হাজার ২২৮ জন। বিশ্বব্যাপী এই ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ৩ হাজার ১০৪ জন। সবমিলিয়ে এখন পর্যন্ত করোনাভাইরাসে প্রাণ গেছে ৩৪ হাজার ১ জনের। আক্রান্ত হয়েছেন ৭ লাখ ২৩ হাজার ৫৪০ জন। সুস্থও হয়ে উঠছেন ১ লাখ ৫২ হাজার মানুষ।