advertisement
আপনি দেখছেন

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলছে, প্রাণঘাতী করোনাভাইরাসের মহামারি এশিয়া মহাদেশীয় অঞ্চলে শেষ হতে এখনো বহু দেরি আছে। এ অঞ্চলে থাকা দেশগুলো যে পদক্ষেপ নিয়েছে তা ভাইরাসের প্রাদুর্ভাব কমাতে সাহায্য করছে এবং তারা গণসংক্রমণ ঠেকানোর ক্ষেত্রে ভূমিকা রাখছে। আজ মঙ্গলবার সংস্থাটির এক কর্মকর্তার বরাতে এ তথ্য জানায় মার্কিন গণমাধ্যম দ্য ফিনান্সিয়াল এক্সপ্রেস।

who logoবিশ্ব স্বাস্থ্য সংস্থার লোগো

সংস্থার পশ্চিম প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক তাকেশি কাসাই বলেন, এসব অঞ্চলের দেশগুলো অনেক পদক্ষেপ নিয়েছে। এতে ভাইরাস ছড়িয়ে পড়া ধীরগতির হবে। তবে মহামারি চলাকালে এ অঞ্চলে সংক্রমণের ঝুঁকি থাকবেই।

তিনি আরো বলেন, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে করোনার মহামারি শেষ হতে এখনো অনেক দেরি আছে বলে আমি মনে করি। অঞ্চলগুলোতে একটি দীর্ঘ সময়ের যুদ্ধ হতে যাচ্ছে। এ সময় সবাইকে সতর্ক থাকতে হবে। বড় সংক্রমণ ঘটে গেলে তা মোকাবেলার করার প্রস্তুতি নিতে হবে।

ডব্লিউএইচও’র এই কর্মকর্তা বলেন, এশিয়ার যেসব দেশের সম্পদ সীমিত, তাদের অবশ্যই অগ্রাধিকার দিতে হবে। এসব দেশে করোনা শনাক্তকরণ কিটও সীমিত। তাছাড়া যোগাযোগ ব্যবস্থা বন্ধ থাকায় তারা আরো বিপদে পড়েছে।

করোনাভাইরাস এখন পর্যন্ত বিশ্বব্যাপী ৭ লক্ষ ৯৯ হাজারের বেশি অর্থাৎ প্রায় আট লাখ মানুষকে আক্রান্ত করেছে। কেড়ে নিয়েছে ৩৮ হাজার ৭২০ জনের প্রাণ।