advertisement
আপনি দেখছেন

প্রাণঘাতী করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মারা গেলেন কঙ্গো প্রজাতন্ত্রের সাবেক প্রেসিডেন্ট জ্যাকস জোয়াকুইম ইয়োম্বি ওপাঙ্গো। গতকাল সোমবার তিনি মারা গেছেন বলে জানা গেছে। বার্তা সংস্থা এএফপি এ তথ্য নিশ্চিত করেছে।

congo presidentজ্যাকস জোয়াকুইম ইয়োম্বি ওপাঙ্গো

জানা যায়, ১৯৭৭ সাল থেকে ১৯৭৯ সাল পর্যন্ত কঙ্গোর প্রেসিডেন্ট হিসেবে দায়িত্বপালন করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর।

তার ছেলে জ্যাঁ জ্যাকস জানান, ইয়োম্বি ওপাঙ্গো করোনায় আক্রান্ত হয়েছিলেন। সোমবার অবস্থার অবনতি হলে তিনি মৃত্যুবরণ করেন।

সাবেক এই রাষ্ট্রপতির জন্ম ১৯৩৯ সালে। তিনি কঙ্গো সেনাবাহিনীর সদস্য ছিলেন। কঙ্গোর প্রেসিডেন্ট মারিয়েন এনগৌবি হত্যাকাণ্ডের পর ইয়োম্বি ওপাঙ্গো দেশটির দায়িত্ব নেন।

১৯৯৭ সালে কঙ্গোতে গৃহযুদ্ধ শুরু হলে ওপাঙ্গো ফ্রান্সে চলে যান এবং সেখানেই নির্বাসন জীবন শুরু করেন। এরপর ২০০৭ সালে নিজ জন্মভূমিতে ফিরে যান। কিন্তু উন্নত চিকিৎসার জন্য তাকে বার বার ফ্রান্সে আসতে হয়েছে।

কঙ্গোতে এখন পর্যন্ত ১৯ জনের দেহে ভাইরাসের অস্তিত্ব পাওয়া গেছে।

করোনাভাইরাস এখন পর্যন্ত বিশ্বব্যাপী ৭ লক্ষ ৯৯ হাজারের বেশি অর্থাৎ প্রায় আট লাখ মানুষকে আক্রান্ত করেছে। কেড়ে নিয়েছে ৩৮ হাজার ৭২০ জনের প্রাণ। সবচেয়ে বেশি আক্রান্তের ঘটনা ঘটেছে যুক্তরাষ্ট্রে এক লাখ ৬৪ হাজার ৩৫৯ জন। এরপরই আছে ইতালি, সেখানে আক্রান্ত হয়েছে এক লাখ এক হাজার ৭৩৯ জন।

আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে বেশি হলেও সবচেয়ে বেশি মৃত্যুর ঘটনা ঘটেছে ইতালিতে। দেশটিতে ১১ হাজার ৫৯১ জন মারা গেছে। যুক্তরাষ্ট্রে এ সংখ্যা তিন হাজার ১৭৩ জন।