advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের রোগীদের সুস্থ করতে ক্যামেরুনে একটি হারবাল ওষুধ ডেভেলপ করা হয়েছে। এতে অন্তত দেড় হাজার করোনা রোগী সুস্থ হয়েছেন বলে দাবি করা হচ্ছে। বিষয়টি নিয়ে দেশটির প্রধানমন্ত্রী জোসেফ ডিয়ন এনগুতে এক শীর্ষ আর্চ বিশপের সঙ্গে সাক্ষাৎ করেছেন। এ সময় তারা করোনাভাইরাসের চিকিৎসায় ব্যবহৃত ভেষজ ওষুধটি নিয়ে আলোচনা করেন।

cameroon prime minister joseph dion nguteক্যামেরুনের প্রধানমন্ত্রী জোসেফ ডিয়ন এনগুতে

তুর্কি গণমাধ্যম আনাদলু এজেন্সির বরাতে জানা যায়, দেশটির প্রেসিডেন্ট পল বেয়ারের নির্দেশে ডিয়ন এনগুতে গিয়েছিলেন আর্চ বিশপের সঙ্গে দেখা করতে। এর মূল উদ্দেশ্য ছিলো- করোনাভাইরাসের ওষুধ হিসেবে উদ্ভাবিত একটি ভেষজ ওষুধ নিয়ে দেবদূতের (আর্চ বিশপ) সঙ্গে আলোচনা করা। এই ওষুধটি এখন পর্যন্ত এক হাজার ৫০০ মানুষকে সুস্থ করে তুলেছে বলে দাবি করা হচ্ছে।

এক টুইটে জোসেফ ডিয়ন এনগুতে বলেন, স্থানীয় চিকিৎসাব্যবস্থাকে সমর্থন করে সরকার। প্রেসিডেন্ট পল বেয়াও এ বিষয়ে একমত। তাই করোনাভাইরাসের বিরুদ্ধে একটি চিকিৎসা তৈরি করতে সবাইকে উৎসাহ দেয়া হচ্ছে।

archbishop samuel kledaশীর্ষ দেবদূত স্যামুয়েল ক্লেদা

দেবদূতের সঙ্গে আলোচোনা প্রসঙ্গে তিনি বলেন, আমাদের আলোচনার মূল লক্ষ্যবস্তু ছিলো বিভিন্ন ভেষজ গাছের অংশ দিয়ে একটি ওষুধ তৈরি করা, যা করোনাভাইরাসে আক্রান্তদের সুস্থ করে তোলে।

এ বিষয়ে দেবদূত স্যামুয়েল ক্লেদা বলেন, প্রধানমন্ত্রী আমার এখানে এসে দেখে গেলেন আমরা কীভাবে করোনাভাইরাসে সংক্রমিতদের চিকিৎসা দিচ্ছি। আমার এই ব্যবস্থায় যেসব পরিবর্তনের প্রয়োজন তার সবই আমি তাকে জানিয়েছি। যদি তা সম্ভব হয় তাহলে আমরা আরো বেশি সংখ্যক মানুষকে চিকিৎসা দিতে পারবো।

তিনি বলেন, আমরা ক্যামেরুনের সব স্থানেই এই ওষুধ সরবরাহ করছি। এখন পর্যন্ত এক হাজার ৫০০ মানুষ এই ওষুধের ব্যবহারে সুস্থ হয়েছেন। তাদের সবার মধ্যেই করোনাভাইরাসের আক্রান্তের লক্ষণগুলো বিদ্যমান ছিল।

sheikh mujib 2020