advertisement
আপনি দেখছেন

ফিলিস্তিনের পশ্চিম তীরে ইসরায়েল দিনের পর দিন ভূমি দখল করে অবৈধ বসতি স্থাপন করছে। সম্প্রতি সেখানে আরো বিস্তৃত এলাকা দখলের পরিকল্পনার কথা জানিয়েছে ইসরায়েল। তবে অসহায় এই ফিলিস্তিনিদের ভূমি দখলের বিরুদ্ধে এবার সরব হলো জার্ডান ও নরওয়ে। উভয় দেশই ইসরায়েলকে এই পদক্ষেপ থেকে সরে আসতে বলেছে। 

jordan fm ayman safadiজর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি

গতকাল মঙ্গলবার ফিলিস্তিনকে সহায়তাকারী এড হক লিয়াইসন কমিটির এক অনলাইন ভিডিও কনফারেন্সে যোগ দেয় জর্ডান ও নরওয়ে। সেখানে দুই দেশের পররাষ্টমন্ত্রী নিজেদের মন্তব্য তুলে ধরেন।

সেখানে জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদি বলেন, পশ্চিম তীরে ইসরায়েলি পরিকল্পনা রুখে দেয়া মানে ওই অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা করা।

তিনি হুঁশিয়ারি ‍দিয়ে বলেন, এই পরিকল্পনার জন্য ইসরায়েলকে জবাবদিহি করতে হবে। কারণ ওই অঞ্চলে এই পরিকল্পনার বাস্তবায়ন হলে অশান্তি ব্যাপকহারে বেড়ে যাবে।

norway fm ine eriksen soereide নরওয়ের পররাষ্টমন্ত্রী ইনি এরিকসেন সিওরেইড

নরওয়ে থেকেও পশ্চিম তীরে এমন কার্যক্রম না করার আহ্বান জানানো হয়েছে। দেশটি এড হক লিয়াইসন কমিটির প্রধানের দায়িত্ব পালন করে। ফিলিস্তিনিদের সাহায্য দেয়ার ক্ষেত্রে অন্যতম শীর্ষ দেশ নরওয়ে। 

দেশটির পররাষ্টমন্ত্রী ইনি এরিকসেন সিওরেইড বলেন, যেকোনো বেআইনি কার্যক্রমই শান্তি প্রক্রিয়াকে ব্যাহত করে। ইসরায়েল যে পরিকল্পনা হাতে নিয়েছে তাতে সরাসরি সহিংসতা সৃষ্টি ও আন্তর্জাতিক আইন লঙ্ঘন করবে।

সম্প্রতি ইসরায়েল তাদের দখলকৃত পশ্চিম তীরকে নিজেদের অবিচ্ছেদ্য অংশ হিসেবে ঘোষণার পরিকল্পনা গ্রহণ করেছে। এরপর থেকেই বিষয়টি নিয়ে জর্ডানের সঙ্গে তাদের উত্তেজনা চরমে পৌঁছায়। পাশাপাশি তেল আবিবের এ পদক্ষেপের পরিণতির বিষয়ে ইতোমধ্যে হুঁশিয়ারি দিয়েছে ফিলিস্তিন।

sheikh mujib 2020