advertisement
আপনি দেখছেন

নতুন অভিবাসী আইন কার্যকর করতে যাচ্ছে কুয়েত। যার কারণে আগামী কয়েক মাসে দেশটিতে কমে যাবে অভিবাসীর সংখ্যা। কুয়েতের রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া এক সাক্ষাৎকারে দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী আনাস আল-সালেহ এ তথ্য জানিয়েছেন।

quwait expertiseবাধ্যতামূলক করোনাভাইরাস টেস্টের অপেক্ষায় আছে কুয়েতের অভিবাসীরা

আল-আরাবিয়ার বরাতে জানা যায়, কুয়েতে মোট জনসংখ্যার ৭০ ভাগই অভিবাসী। এর আগেও দেশটির সরকার সেখানে অভিবাসীর সংখ্যা কমিয়ে আনার চেষ্টা করেছে। কিন্তু করোনাভাইরাসের প্রাদুর্ভাব বেড়ে যাওয়ায় তা আর কার্যকর করা হয়নি।

আল-সালেহ বলেন, নতুন অভিবাসী আইনের খসড়া সম্পূর্ণ প্রস্তুত। শিগগিরই এই আইন কার্যকর হবে এবং নতুন অভিবাসী নীতিমালা প্রণয়ন হবে।

kuwait capitalকুয়েতের রাজধানী 

দেশটির সংসদের স্পিকার মার্জুক আল-ঘানেম বলেছেন, কুয়েতে প্রশিক্ষিত অভবাসী রাখা হবে। শ্রমিক শ্রেণীর বেশিরভাগই নিজ দেশে ফিরে যাবে।

জানা যায়, দেশটিতে বর্তমানে ১৩ লাখ শ্রমিক আছে, যাদের কোনো আক্ষরিক জ্ঞান নেই। নতুন আইন কার্যকর হলে এইসব শ্রমিক কপালে দুর্গতি নেমে আসবে। অধিকাংশেরই নিজ দেশে ফিরে যেতে হতে পারে।

আল-আরাবিয়া বলছে, কুয়েত সংসদে নতুন এই আইন কার্যকর হতে অক্টোবর থেকে নভেম্বর মাস লেগে যেতে পারে। তবে আগামী সংসদ নির্বাচনের আগেই তা কার্যকর হবে বলে জানা গেছে।

sheikh mujib 2020