advertisement
আপনি দেখছেন

গত মাসের মাঝামাঝি সীমান্তে দুই দেশের সেনাদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষের পর দফায় দফায় সীমান্ত বৈঠক হয়। কূটনৈতিক পর্যায়েও চলে নানা আলোচনা। এর পর সীমান্ত থেকে সেনা সরানোর ব্যাপারে একমত হওয়ার খবর দেয় চীন ও ভারত। এমনকি সীমান্ত থেকে সেনা সরে যাচ্ছে বলেও দুই দেশের গণমাধ্যমে বলা হয়। কিন্তু আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে, দুই দেশ সেনা সরানোর কথা বললেও সীমান্তে উভয়ই নিজেদের শক্ত অবস্থান বজায় রাখায় ব্যস্ত।

china building road indian borderভারত সীমান্তে অবকাঠামো নির্মাণ করছে চীন

খবরে বলা হয়েছে, গালওয়ান উপত্যকায় চীনা সেনাদের উপস্থিতি লক্ষ করা গেছে। অন্যদিকে ভারতও সীমান্তে তাদের অবস্থান শক্ত করতে বিগত দিনগুলোতে সেনা সমাবেশ করেছে।

এবার এর মধ্যেই সীমান্তে চীনের রাস্তার বানানোর খবর বেরুলো। চীনা সেনাবাহিনী ভারত সীমান্তের হিমালয় অঞ্চলে সড়ক ও অন্যান্য অবকাঠামো নির্মাণ নির্মাণ করছে।

china building road indian border 2ভারত সীমান্তে অবকাঠামো নির্মাণ করছে চীন

হংকংভিত্তিক সাউথ চায়না মর্নিং পোস্ট এক প্রতিবেদনে বলেছে, এসব অবকাঠামো নির্মাণের অংশ হিসেবে চীনা সেনাবাহিনী স্পাইডার এক্সকাভেটর ও অন্যান্য ভারী যন্ত্রপাতি ব্যবহার করছে। বেশ জরুরিভিত্তিতেই হিমালয় অঞ্চলে সড়ক ও অন্য অবকাঠামোগুলো নির্মাণ করছে বেইজিং।

গত ১৫ জুন পূর্ব লাদাখের গালওয়ান উপত্যকায় ভারত ও চীনা সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ভারতের অন্তত ২০ সেনা নিহত হয় বলে দাবি করে ভারত। যদিও চীনের পক্ষ থেকে এ ব্যাপারে কোনো মন্তব্য করা হয়নি।

china building road indian border innerভারত সীমান্তে অবকাঠামো নির্মাণ করছে চীন

সংঘর্ষের ঘটনাকে কেন্দ্র করে যখন দুই দেশের মধ্যকার উত্তেজনা এখনো পুরোপুরি প্রশমিত হয়নি, তখন নতুন করে চীনের এই অবকাঠামো নির্মাণের খবর পরিস্থিতির আরো অবনতি ঘটাতে পারে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

sheikh mujib 2020