advertisement
আপনি দেখছেন

সৌদি আরবের খোবার টাওয়ার ১৯৯৬ সালে বোমা হামলার জন্য ইরানকে দোষী সাব্যস্ত করেছে মার্কিন আদালত। ওই ঘটনায় ক্ষতিগ্রস্তদের জন্য ৮৭৯ মিলিয়ন ডলার ক্ষতিপূরণও দেয়ার আদেশ দিয়েছে যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালত।

khobar towerখোবার টাওয়ার

আরব নিউজের বরাতে জানা যায়, সৌদি আরবের পূর্বাঞ্চলের শহর আলখোবার শহরের আবদুল আজিজ বিমানঘাঁটির কাছেই ছিল খোবার টাওয়ার। ১৯৯৬ সালে যৌথ এক সামরিক মহড়ার কারণে সেখানে মার্কিন বিমানবাহিনীর সদস্যরা অবস্থান করছিলো।

ওই বছরের ২৫ জুন ৮ তলা টাওটারের পাশে একটি ট্রাকে বোমা রেখে হামলা করা হয়। বিস্ফোরণের ঘটনায় ১৯ জন মার্কিন বিমানসেনা ও একজন সৌদি সামরিক কর্মকর্তার মৃত্যু হয়। আহত হয় ৪৯৮ জন।

মার্কিন আদালতের রায় অনুযায়ী, এই হামলাটি করেছে হিজবুল্লাহ। আর তাদের অস্ত্র ও পরিকল্পনা দিয়ে সহায়তা করেছে তৎকালীন ইরানি সরকার।

khobar tower01খোবার টাওয়ার

এ প্রসঙ্গে সৌদি রাজনৈতিক বিশেষজ্ঞ ডক্টর হামদান আল-সেহরি বলেন, মার্কিন আদালত যে জরিমানা ধার্য করেছে তা পর্যাপ্ত না। কোনো জঙ্গি হামলার জরিমানা এ রকম হতে পারে না। এর প্রেক্ষিতে দরকার সামরিক জবাব। এমন একটি জবাব যা ইরানকে আবারো এমন পদক্ষেপ নিতে ভাবাবে।

তিনি বলেন, খোবার টাওয়ারের ওই হামলাই একমাত্র জঙ্গি হামলা নয় যাতে ইরান মদদ দিয়েছে। বরং এ রকম অসংখ্য জঙ্গি হামলার মদদ দেশটি দিয়েছে। তাদের এসব জঘন্য অপরাধের বিচার এখনো হয়নি।

sheikh mujib 2020