advertisement
আপনি দেখছেন

তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত বিশ্বখ্যাত স্থাপত্য হাজিয়া সোফিয়া ফের মসজিদে রূপান্তর করার সিদ্ধান্ত নিয়েছে দেশটির সরকার। বিষয়টি নিয়ে এখন আদালতের রায়ের অপেক্ষায় আছেন সবাই। আগামী ১৭ জুলাই রায় হওয়ার কথা রয়েছে। তবে তার আগে শুক্রবার দেশটির আদালত স্থাপত্যটির জাদুঘরের স্ট্যাটাস বাতিল করেছে। এ  সিদ্ধান্তে ব্যথিত হয়েছেন বলে জানিয়েছেন পোপ ফ্রান্সিস।

pope franchisপোপ ফ্রান্সিস

রোববার তিনি বলেন, ইস্তাম্বুল নিয়ে যখন চিন্তা করি, যখন হাজিয়া সোফিয়ার কথা ভাবি তখন আমি খুব ব্যথিত হই।

ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ এই স্থাপত্যটি জাদুঘর থেকে মসজিদে রূপান্তর করার সিদ্ধান্ত নেয় তুর্কি সরকার। কিন্তু আদালতে মামলা করে বসে জাদুঘরটি দেখাভালের দায়িত্বে থাকা এনজিও। সেই মামলার রায়ের আগেই তুর্কি সরকারের পক্ষে পাল্লা ভারি করে দিয়েছে আদালত।

hagia sofia02হাজিয়া সোফিয়া

গত শুক্রবার এক অধ্যাদেশে আদালত থেকে বলা হয়, হাজিয়া সোফিয়া সংক্রান্ত চুক্তির দলিল অনুযায়ী এর জাদুঘর পরিচয় বৈধ নয়। তাই জাদুঘরের বৈধতা প্রত্যাহার করা হলো।

আদালতের এই অধ্যাদেশের পর তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানও হাজিয়া সোফিয়ায় নামাজ আদায়ের প্রস্তুতি নিতে বলেছেন সবাইকে। তিনি আগামী ২৪ জুলাই সেখানে নামাজা আদায়ের ঘোষণা পর্যন্ত দিয়েছেন।

এর পরই শুরু হয় নিন্দার ঝড়। যুক্তরাষ্ট্র, রাশিয়া, বিশ্ব চার্চ কাউন্সিল সব জায়গা থেকেই নিন্দা জানানো হয়েছে। কিন্তু সব উপেক্ষা করেছেন তুর্কি প্রেসিডেন্ট। 

sheikh mujib 2020