advertisement
আপনি দেখছেন

এতদিন ইরানে মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন ব্রায়ান হুক। তার পরিবর্তে এবার এলিয়ট আব্রাহামকে নিয়োগ দিয়েছে মার্কিন প্রশাসন। বৃহস্পতিবার এক বিবৃতিতে এই তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও।

us iran envoy brian hookইরানে মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করা ব্রায়ান হুক

আরব নিউজের বরাতে জানা যায়, মার্কিন রাষ্ট্রদূতদের রদবদলের কারণেই ব্রায়ান হুকের স্থানে দায়িত্ব পেলেন এলিয়ট। তিনি এতদিন ভেনেজুয়েলার রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন।

হুককে এমন এক সময় দায়িত্ব থেকে সরিয়া আনা হলো, যখন আগামী সপ্তাহে নিরাপত্তা কাউন্সিলে ইরানের ওপর নিষেধাজ্ঞা বর্ধিত করার প্রস্তাব পেশ করবে মার্কিন যুক্তরাষ্ট্র। কিছু মার্কিন কূটনীতিকের বিশ্বাস, যুক্তরাষ্ট্র সেই প্রস্তাবনায় যথাযথ সমর্থন পাবে না এবং ইরানের ওপরও নিষেধাজ্ঞা বহাল থাকবে না।

us new iran envoy elliott abramsইরানে মার্কিন রাষ্ট্রদূতের দায়িত্বপ্রাপ্ত এলিয়ট আব্রাহাম

ইরানে নিযুক্ত এই রাষ্ট্রদূতকে কেন সরানো হলো তাও পরিষ্কার নয়। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী তার বিবৃতিতেও পরিষ্কার করে কিছু উল্লেখ করেননি। ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের বৈরিতা এখন অন্য পর্যায়ে বিরাজ করছে। তারা চেষ্টা করে চলেছে, ইরানের ওপর নিষেধাজ্ঞা অব্যাহত রাখতে। এরকম পরিস্থিতিতে রাষ্ট্রদূতের রদবদল বেশ সমালোচনার সৃষ্টি করেছে।

আরব নিউজ জানায়, আব্রাহাম রিপাবলিকান পররাষ্ট্রনীতি নির্ধারকদের যে কমিটি রয়েছে তার অন্যতম সদস্য। গত জানুয়ারিতে তিনি ভেনেজুয়েলার রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত হন। সেখানে তিনি দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর বিরুদ্ধে বিভিন্ন পদক্ষেপ নিয়ে মার্কিন সমাজের প্রশংসা কুড়িয়েছেন। এবার ইরানে নিযুক্ত হয়ে কি করতে পারেন, সেটাই দেখার অপেক্ষা।

sheikh mujib 2020