advertisement
আপনি দেখছেন

যুক্তরাজ্যে মহামারি করোনাভাইরাস প্রতিরোধে সরকারের পক্ষ থেকে স্বাস্থ্যকর্মীদের জন্য কেনা পাঁচ কোটি মাস্ক নিরাপদ নয় বলে অভিযোগ উঠেছে। এ নিয়ে ব্রিটিশ সরকারের বিরুদ্ধে মামলা দায়ের করেছে দুটি ক্যাম্পেইনিং গ্রুপ ‘দ্য গুড ল প্রজেক্ট’ এবং ‘এভরি ডক্টর’।

uk doctor cv 19মাস্ক পরিহিত একজন চিকিৎসক

ডয়চে ভেলের খবরে বলা হয়, স্বাস্থ্যকর্মীদের জন্য মাস্ক সরবরাহকারী প্রতিষ্ঠান আয়ান্দা ক্যাপিটালের মালিক কনজারভেটিভ সরকারের ‘বোর্ড অফ ট্রেডের’ উপদেষ্টা। তাদের সঙ্গে গত এপ্রিলে ২৫ কোটি ২০ লাখ পাউন্ডের চুক্তি সই করে সরকার।

বৃহস্পতিবার আদালতে দায়ের করা মামলার এজাহারে বলা হয়েছে, চুক্তি স্বাক্ষরের আগে পিপিই ও মাস্কগুলো যথাযথভাবে দেখে নেওয়া হয়নি। ৫ কোটি মাস্কের দাম কমপক্ষে ১৫ কোটি পাউন্ড। কিন্তু সরকার প্রকৃত দাম প্রকাশ করেনি। এমনকি চুক্তির বাকি অর্থ দেওয়া হয়েছে কি না বা আদৌ দেয়া হবে কি না তা এখনো অস্পষ্ট।

মামলার প্রতিক্রিয়ায় সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, আয়ান্দা ক্যাপিটালের মালিক এন্ড্রু মিলসের কাছ থেকে এই মাস্কগুলো কেনা হয়েছে। এন্ড্রু মিলস সরকারের বোর্ড অফ ট্রেডের একজন উপদেষ্টা। তবে প্রতিষ্ঠানটির মালিক এসব অভিযোগ অস্বীকার করেছেন।

uk doctor cv 1মাস্ক পরিহিত একজন চিকিৎসক

এ বিষয়ে আয়ান্দা ক্যাপিটালের প্রধান নির্বাহী টিম হরলিক দাবি করেন, ব্রিটিশ সরকারের মানদণ্ড মেনেই মাস্কগুলো তৈরি করা হয়েছে। আর এগুলো অব্যবহারযোগ্য বা অনিরাপদ নয়।

এদিকে আয়ান্দার কাছ থেকে কেনা আরো ১৫ কোটি মাস্ক এখনো পরীক্ষা করে দেখা হয়নি বলে জানিয়েছে দেশটির সরকার। এ ঘটনায় প্রধানমন্ত্রী বরিস জনসনও হতাশা ব্যক্ত করেছেন।

sheikh mujib 2020