advertisement
আপনি দেখছেন

মুসলিমদের নিয়ে সাম্প্রদায়িক বক্তব্য দেওয়ায় ভারতীয় টিভি চ্যানেল ‘সুদর্শন টিভি’র একটি অনুষ্ঠানের সম্প্রচার বন্ধের আদেশ দিয়েছেন দেশটির উচ্চ আদালত। সম্প্রতি ‘বিন্দাস বোল’ নামের ওই অনুষ্ঠানটির সম্প্রচার বন্ধের নির্দেশ দেন সুপ্রিম কোর্টের তিন বিচারপতির একটি বেঞ্চ।

india supreme courtভারতের সুপ্রিম কোর্ট- ফাইল ছবি

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ডয়েচে ভেলের এক প্রতিবেদনে বলা হয়, সম্প্রতি ‘বিন্দাস বোল’ অনুষ্ঠানে সঞ্চালক অভিযোগ করেছিলেন, ভারতে মুসলিমরা ইউপিএসসি পরীক্ষা দিয়ে সরকারি চাকরি ও প্রশাসনে ‌‌‌‌‘অনুপ্রবেশ’ করছে এবং ‌‌‘জিহাদ’ ঘটানোর চেষ্টা করছে।

‘বিন্দাস বোল’ অনুষ্ঠানে মুসলিমদের নিয়ে এমন সাম্প্রদায়িক অভিযাগ প্রকাশের পর এর বিরুদ্ধে দেশটির উচ্চ আদালতে মামলা দায়ের করা হয়। তারই প্রেক্ষিতে সম্প্রতি অনুষ্ঠানটি বন্ধের নির্দেশ দেন সুপ্রিম কোর্ট।

রায়ে বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, ইন্দু মালহোত্রা ও কে এম জোসেফে এ বক্তব্যের তীব্র নিন্দা করেন। পাশাপাশি ক্ষুব্দ হয়ে অত্যন্ত কড়া ভাষায় বলেন, ভারত একটি ধর্মনিরপেক্ষ ও বৈচিত্রপূর্ণ দেশ। এখানে কোনো একটি সম্প্রদায়কে নিয়ে এমন হীন মন্তব্য করা এক ধরনের অপরাধ। তাই অবিলম্বে ওই অনুষ্ঠান বন্ধ করতে হবে।

তারা আরো বলেন, টিআরপি পাওয়ার জন্য সংবাদমাধ্যম স্বাধীনতার নামে যা ইচ্ছা তা বলে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়াতে পারে না। কোন তথ্যের ওপর ভিত্তি করে ওই অনুষ্ঠানে সঞ্চালক কথাগুলো বলেছেন- সে প্রশ্নও করা হয় বিচারকদের পক্ষ থেকে।

sheikh mujib 2020