advertisement
আপনি দেখছেন

করোনার ভয়াবহতা তো আছেই, উপরন্তু একের পর এক প্রাকৃতিক দুর্যোগে বিপর্যস্ত হয়ে উঠেছে যুক্তরাষ্ট্র। ক্যালিফোর্নিয়া, অরেগনসহ বেশ কয়েকটি রাজ্যে হাজার হাজার একর বনভূমি পুড়ে ছাই হয়ে গেছে। এবার ঘূর্ণিঝড় স্যালির তাণ্ডবে লণ্ডভণ্ড হয়ে গেছে আলাবামা ও ফ্লোরিডার উপকূলীয় অঞ্চল। বিদ্যুৎবিচ্ছিন্ন হওয়ায় অন্ধকারে বাস করছেন ৫ লাখেরও বেশি মানুষ।

sally usa

জানা যায়, স্থানীয় সময় বুধবার (১৭ সেপ্টেম্বর) সকালে এই ঘূর্ণিঝড় উপকূলে আছড়ে পড়ে এবং এর প্রভাবে শুরু হয় ভারী বৃষ্টিপাত। তৈরি হয় বন্যা পরিস্থিতি। তার আগে প্রচণ্ড শক্তিশালী বাতাসে উপড়ে যায় গাছপালা। কোথাও কোথাও ঘরের চালা উড়ে গেছে। পানিতে তলিয়ে গেছে অনেক ঘরবাড়ি। বৃষ্টি এবং ঝড়ো বাতাস কমে যাওয়ার পর অনেকেই তাদের ভেসে যাওয়া গাড়িটি খুঁজতে বেরিয়েছেন।

বিবিসি জানায়, ঘূর্ণিঝড় স্যালির কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে পেনসাকোলা সমুদ্র সৈকত এলাকা। সেখানকার সবকিছু ওলটপালট করে দিয়ে গেছে ঘূর্ণিঝড়টি। বিদ্যুতের ট্রান্সফরমারগুলো বিকট শব্দে বিস্ফোরিত হয়ে গেছে। এলাকাটির প্রায় সব বাসিন্দারাই অন্যত্র চলে গেছেন। কারণ অন্তত ৫ ফুট পানির নিচে ডুবে আছে পেনসাকোলা।

sheikh mujib 2020