advertisement
আপনি দেখছেন

করোনা আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছ থেকে এ ভাইরাস ছড়াবে না বলে দাবি করেছেন হোয়াইট হাউসের চিকিৎসক শান কনলি’স মেমো। এ জন্য তার আইসোলেশনে থাকারও প্রয়োজন নেই বলে জানান তিনি।

announcement of donald trumpডোনাল্ড ট্রাম্প -ফাইল ছবি

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, হোয়াইট হাউসের সামনে জড়ো হওয়া সমর্থকদের উদ্দেশে শনিবার সংক্ষিপ্ত বক্তব্য রাখেন ট্রাম্প। এ নিয়ে তুমুল সমালোচনার মধ্যে ডা. শান জানান, ট্রাম্পের শরীর থেকে কারো দেহে করোনা ছড়ানোর ঝুঁকি নেই।

তার দাবি, ট্রাম্পের শরীর থেকে অন্যের শরীরে বা প্রতিরূপ তৈরির মতো সক্রিয় নেই করোনা। কেননা, তার শরীরে ভাইরাসটির সক্রিয়তা কমে যাচ্ছে।

এর আগে গত বৃহস্পতিবার ডা. শান জানিয়েছিলেন, ট্রাম্পের শারীরিক অবস্থার যথেষ্ট উন্নতি হওয়ায় তার আর আইসোলেশনে থাকার প্রয়োজন নেই।

গত ২ অক্টোবর করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন ডোনাল্ড ট্রাম্প। এর তিন দিনের মাথায় শরীরে করোনার জীবাণু নিয়েই হাসপাতাল ছেড়ে হোয়াইট হাউসে চলে আসেন তিনি।

dr sean conleyচিকিৎসক শান কনলি’স মেমো

হাসপাতাল থেকে ফিরে ‘করোনা ইন্টারেস্টিং, ভয় পাওয়ার কিছু নেই’ বলে মন্তব্য করেছিলেন ট্রাম্প। গতকালও তিনি বলেন, দ্রুত ভ্যাকসিন চলে আসছে। প্রস্তুত আছে অন্যান্য ওষুধও। সুতরাং করোনা আমাদের ওপর খুব বেশি প্রভাব বিস্তার করতে পারবে না।

তবে করোনায় আক্রান্ত ও মৃতের তালিকায় শীর্ষে থাকা যুক্তরাষ্ট্রের নাগরিকরা তার কথায় আস্থা রাখতে পারছেন না। কারণ এখন পর্যন্ত এ ভাইরাসে দেশটিতে আক্রান্ত হয়েছে ৭৯ লাখ ৪৫ হাজার ৫০৫ জন, আর মারা গেছে ২ লাখ ১৯ হাজার ২৮২ জন। আক্রান্তদের মধ্যে সুস্থ হয়েছেন ৫০ লাখ ৮৯ হাজার ৮৪২ জন।

sheikh mujib 2020