advertisement
আপনি দেখছেন

ইরানে চলছে গার্ডিয়ান্স অফ বেলায়াত স্কাই-৯৯ শীর্ষক আকাশ প্রতিরক্ষা মহড়া। এতে আজ বৃহস্পতিবার দেশটির আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা বভার-৩৭৩ থেকে ক্ষেপণাস্ত্র ছোড়া হয়, যা নিখুঁতভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হেনেছে।

iran boffer system 373 drillইরানের বভার-৩৭৩

মহড়া পরিচালনা কর্তৃপক্ষের বরাত দিয়ে দেশটির গণমাধ্যম পার্সটুডের প্রতিবেদনে বলা হয়েছে, বভার-৩৭৩ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ইরানের নিজস্ব প্রযুক্তিতে তৈরি। এদিন খুবই নিচু দিয়ে উড়ে চলা লক্ষ্যবস্তুর উপস্থিতি শনাক্ত করে সংকেত পাঠায় এটি। এর পর পরই লক্ষ্যবস্তুর অবস্থান নিখুঁতভাবে শনাক্ত করে অনেক দূর থেকে সেটি ধ্বংস করতে সক্ষম হয়।

খবরে বলা হয়েছে, এই প্রথম কোনো মহড়ায় কাজে লাগানো হলো বভার-৩৭৩ নামের এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। গত বছর ইরান এই ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থাটি উন্মোচন করে।

iran boffer system 373 drill innerইরানের বভার-৩৭৩

গতকাল বুধবার থেকে ইরানের প্রায় অর্ধেক এলাকাজুড়ে শুরু হয়েছে গার্ডিয়ান্স অফ বেলায়াত স্কাই-৯৯ শীর্ষক আকাশ প্রতিরক্ষা মহড়া।

এই মহড়ার মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল আব্বাস ফারাজপুর জানান, ইরান ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থার ক্ষেত্রে অত্যন্ত ভালো অবস্থানে পৌঁছেছে। যার সবই আন্তর্জাতিক মানের। তবে তারা বসে নেই, বরং এসব সরঞ্জামকে আরো উন্নত করার চেষ্টায় নিয়োজিত আছেন সংশ্লিষ্টরা।

নিজেদের তৈরি ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা মোতায়েন করেই ইরানের আকাশকে শত্রুমুক্ত রাখা হয়েছে বলেও জানান এই মুখপাত্র।

sheikh mujib 2020