advertisement
আপনি দেখছেন

দুয়ারে কড়া নাড়ছে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। শুধু দেশটির নাগরিকরা নন, সঙ্গত কারণে সারা বিশ্বের মানুষ এই নির্বাচনের দিকে তাকিয়ে থাকে। প্রার্থীদের প্রচারণা চলছে বেশ আগে থেকেই। সময় যত ঘনিয়ে আসছে ততই বাড়ছে কথার লড়াই। এই যেমন ডেমেক্রেট দলীয় প্রার্থী জো বাইডেনের পক্ষে প্রচারণায় নেমে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা ‘ক্রেজি আঙ্কেল’ আখ্যা দিলেন ডোনাল্ড ট্রাম্পকে ।

trump obamaমুখোমুখি ডোনাল্ড ট্রাম্প ও বারাক ওবামা

উপস্থিত জনতার উদ্দেশ্যে বারাক ওবামা বলেন, আপনারা যদি বাইডেনকে ভোট না দেন, তাহলে তিনি আপনাদেরকে জেলে পাঠানোর হুমকি দেবেন না। কিন্তু ট্রাম্পের ব্যাপারে আমি আপনাদেরকে এই নিশ্চয়তা দিতে পারি না। তিনি সব ব্যাপারেই ক্রেজি, আমাদের ‘ক্রেজি আঙ্কেল’। তিনি মহান এই আমেরিকায় বর্ণবাদকে উস্কে দিয়েছেন, একজন প্রেসিডেন্টকে যা কোনোভাবেই মানায় না।

সারা পৃথিবীর আগ্রহের কেন্দ্রে থাকা এই নির্বাচন অনুষ্ঠিত হবে ৩ নভেম্বর। তবে তার আগেই লাখ লাখ মানুষ আগাম ভোট দিয়েছেন। দেশটির নিয়মানুযায়ী, যে কেউ চাইলে আগাম কিংবা ডাকযোগে ভোট দিতে পারেন। এসব আগাম ভোটের ফলাফল বিশ্লেষণে দেখা গেছে, ট্রাম্পের চেয়ে অনেক দূর এগিয়ে আছেন প্রতিদ্বন্দ্বী প্রার্থী জো বাইডেন। তবে এটাকে পাত্তা দিচ্ছেন না ট্রাম্প সমর্থকরা।

sheikh mujib 2020