advertisement
আপনি দেখছেন

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন সামনে রেখে আজ চূড়ান্ত পর্যায়ের বিতর্কে অবতীর্ণ হচ্ছেন প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন। ৯০ মিনিটের এ বিতর্ক স্থানীয় সময় আজ বৃহস্পতিবার সন্ধ্যায় অনুষ্ঠিত হবে। করোনার কারণে দ্বিতীয় পর্বের বিতর্ক না হওয়ায় এটিকে ডেমোক্রাট ও রিপাবলিকান দলের এ দুই নেতার মধ্যে বাকযুদ্ধ হিসেবেই দেখা হচ্ছে।

trump biden face to faceডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেন

বিতর্ক বিষয়ক নিরপেক্ষ কমিশন আয়োজিত শেষ ধাপের এ বিতর্কে ১৫ মিনিট করে বিভক্ত ছয় ভাগে ৬টি বিষয়ে প্রশ্ন করা হবে। একেকজন প্রার্থীর জন্য বরাদ্দকৃত প্রতি ১৫ মিনিটের প্রথম দুই মিনিট বন্ধ (মিউট) রাখা হবে অন্য প্রার্থীর মাইক্রোফোন।

বিশৃঙ্খলা এড়াতে ২ মিনিট মাইক্রোফোন বন্ধ রাখা হলেও পরে তা চালু করে দেয়া হবে। তবে এ ক্ষেত্রে প্রার্থীরা পরস্পরের প্রতি সম্মান প্রদর্শন করবেন বলে আশা বিতর্ক সংক্রান্ত কমিশনের। এতে উভয় প্রার্থীই উন্মুক্ত আলোচনায় অংশ নেয়ার সুযোগ পাবেন।

আজকে বিতর্কটি দেশটির টেনেসি অঙ্গরাজ্যের ন্যাশভিলে একটি বিশ্ববিদ্যালয়ের মঞ্চে হতে যাচ্ছে। এটি সঞ্চালনা করবেন এনবিসি নিউজের ক্রিস্টেন ওয়েলকার। এবারের বিতর্কটি হস্তক্ষেপমুক্ত থাকলে এবং সফলভাবে সম্পন্ন হলে অনেক কিছুই পরিষ্কার হয়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

trump biden debateপ্রথম বিতর্কে ট্রাম্প ও বাইডেন

কেননা, গত সেপ্টেম্বরে অনুষ্ঠিত ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের প্রথম বিতর্কে ব্যাপক বিশৃঙ্খলা দেখা দিয়েছিল। প্রতিদ্বন্দ্বী দুই প্রার্থীর পাল্টা-পাল্টি আক্রমণের কারণে এমন তিক্ত ঘটনা ঘটে।

সেই অভিজ্ঞতার পুনরাবৃত্তি ঠেকাতে চূড়ান্ত পর্যায়ের বিতর্কের নিয়ম পাল্টানোর সিদ্ধান্ত নিয়েছে কমিশন। আয়োজকরা বলছেন, প্রথম বিতর্কে বাইডেনের কথা বলার সময় ব্যাপক হইচই করেন ট্রাম্প। এটি মার্কিন নির্বাচনের ইতিহাসে একটি জঘন্যতম অধ্যায়।

এরপর ট্রাম্প সস্ত্রীক করোনায় আক্রান্ত হয়ে তিন দিন হাসপাতালে কাটিয়ে হোয়াইট হাইসে ফেরেন। এ কারণে দ্বিতীয় বিতর্কটি গত সপ্তাহে ভার্চুয়ালি করার সিদ্ধান্ত নিয়েছিল আয়োজকরা। কিন্তু ট্রাম্প তা প্রত্যাখ্যান করায় শেষ পর্যন্ত বিতর্ক অনুষ্ঠান বাতিল হয়ে যায়।

sheikh mujib 2020