advertisement
আপনি দেখছেন

বরাবরই খেয়ালী মানুষ ভারতের প্রথিতযশা গীতিকার, সুরকার, গায়ক, লেখক ও রাজনীতিক কবির সুমন। এবার অদ্ভুত এক ইচ্ছার কথা জানালেন তিনি। মৃত্যুর পর তার ব্যাপারে কী সিদ্ধান্ত নিতে হবে, তা সবিস্তারে বর্ণনা করলেন ফেসবুকে পোস্ট করা এক চিঠিতে। সেখানে স্পষ্ট করে লিখেছেন, মৃত্যুর পর তার সব সৃষ্টিকর্ম যেন ধ্বংস করে দেওয়া হয়।

kabir sumonকবির সুমন

কবির সুমন লিখেছেন, মৃত্যুর পর আমার সমস্ত পাণ্ডুলিপি, স্মরলিপি, লেখার খাতা, গান, প্রিন্ট আউট, হার্ডডিস্ক, পেনড্রাইভ যেন ধ্বংস করে দেওয়া হয়। আমার ব্যবহৃত যত জিনিসপত্র, এমনকি বাদ্যযন্ত্রসহ অন্যান্য সব সরঞ্জাম যেন পুড়িয়ে দেওয়া হয়। যদি কোনো অডিও-ভিডিও ফাইল থাকে, সেগুলোও যেনো ডিলিট করা হয়। যদি আমার এই ইচ্ছা বাস্তবায়ন না করা হয়, তাহলে সেটা হবে আমাকে অপমান করা।

বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীতশিল্পী সাবিনা ইয়াসমিনের প্রাক্তন স্বামী কবির সুমন আরো লিখেছেন, ‘মৃত্যুর পর তার মরদেহ যেন দান করা হয় চিকিৎসাবিজ্ঞানের কাজে।’ শুধু তাই নয়, দুই বাংলা মিলিয়ে অসামান্য জনপ্রিয় এই ব্যক্তিত্বের একান্ত ইচ্ছা, তার মৃত্যুর পর কোনো শোকসভা, স্মরণসভা কিংবা প্রার্থনাসভা যেন না হয়। কোন অভিমানে কবির সুমন এমন ইচ্ছার কথা প্রকাশ করেছেন, কে জানে!

sheikh mujib 2020