advertisement
আপনি দেখছেন

মহানবী হযরত মুহাম্মাদ (সা.) কে নিয়ে ফরাসি ম্যাগাজিন শার্লি হেবদোতে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করা ও সেটিকে কেন্দ্র করে সৃষ্ট পরিস্থিতি সম্পর্কে উদ্বেগ জানিয়েছে জাতিসংঘ। বুধবার বিষয়টি নিয়ে এক বিবৃতি দিয়েছে সংস্থাটির হাই রিপ্রেজেন্টেটিভ ফর দ্য এলায়েন্স অব সিভিলাইজেশন বিভাগ।

un logo

সেখানে সকল ধর্ম ও বিশ্বাসের প্রতি পারস্পরিক শ্রদ্ধা, ভ্রাতৃত্ব ও শান্তির সংস্কৃতি গড়ে তোলার আহ্বান জানিয়ে বলা হয়, মত প্রকাশের স্বাধীনতা এমনভাবে প্রয়োগ করা উচিত, যেন কোনো ধর্মের প্রতি অবজ্ঞা না করা হয় এবং আমাদের সবার ধর্মের প্রতি পূর্ণ শ্রদ্ধা রাখতে হবে।

হাই রিপ্রেজেন্টেটিভ ফর দ্য এলায়েন্স অব সিভিলাইজেশনের কর্মকর্তা অ্যাঙ্গেল মোরাটিনোস বলেন, জাতিসংঘ গভীর উদ্বেগের সঙ্গে পরিস্থিতি পর্যবেক্ষণ করছে যে, ব্যঙ্গাত্মক ছবি প্রকাশ করলে উত্তেজনা এবং অসহিষ্ণুতার ঘটনা ঘটতে পারে। এর মধ্য দিয়ে মানুষের আবেগ, অনুভূতি, ধর্ম, বিশ্বাস ও জাতিসত্তায় আক্রমণ করা হয়।

সম্প্রতি ফ্রান্সে হযরত মুহাম্মদ (সা.) কে ব্যঙ্গ করে তৈরি কার্টুনকে কেন্দ্র করে ব্যাপক বিতর্কের সৃষ্টি হয়েছে। সেই পরিপ্রেক্ষিতে এক শিক্ষককে হত্যা করে দুর্বৃত্তরা। এরপর থেকেই সেখানে আন্দোলনে রাস্তায় নেমে এসেছেন দেশটির সাধারণ জনতা। এরই মধ্যে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁন সরাসরি ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পক্ষে অবস্থান নেন।

তিনি জানান, ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ থেকে ফ্রান্স সরে আসবে না এবং এটা অব্যাহত রাখা হবে। এমনকি এ ঘোষণার পর দেশটির সরকারি ভবনগুলোতে সরকারিভাবে বিতর্কিত ওই কার্টুন প্রদর্শন করা হচ্ছে। যা পুরো বিশ্ব মুসলিম উম্মাহর ধর্মীয় অনুভূতিতে আঘাত হেনেছে বলে অভিযোগ আলেমদের।

এরপর থেকেই প্রতিবাদে মুসলিম বিশ্বে ফরাসি পণ্য বয়কট করতে থাকেন মুসলমানরা। এমন পরিস্থিতিতে মুসলিম উম্মাহকে এক হতে আহ্বান জানিয়েছে তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান, ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বিশ্ব মুসলিম নেতারা।

sheikh mujib 2020