advertisement
আপনি দেখছেন

বাহরাইনের নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পেয়েছেন যুবরাজ শেখ সালমান বিন হামাদ আল খলিফা। তিনি দেশটির বাদশাহ শেখ হামাদ বিন ইসা আল খলিফার পুত্র। গতকাল বুধবার এক রাজকীয় আদেশের মাধ্যমে তাকে নিয়োগ দেওয়া হয়।

bahrain new pm hamadযুবরাজ শেখ সালমান বিন হামাদ আল খলিফা- ফাইল ছবি

এর আগে গতকাল সকালে যুক্তরাষ্ট্রের মায়ো ক্লিনিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান দীর্ঘ বছর বাহরাইনের প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করা শেখ খলিফা বিন সালমান আল খলিফা। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৪ বছর। শেখ খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুর পর তার স্থানে যুবরাজ শেখ সালমান বিন হামাদ আল খলিফাকে নিয়োগ দেওয়া হয়।

দেশটির বার্তা সংস্থা বিএনএ জানায়, যুবরাজ শেখ সালমান বিন হামাদ আল খলিফা এতদিন বাহরাইনের উপ-প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করে আসছিলেন। এ ছাড়া তিনি প্রতিরক্ষা বাহিনীর ডেপুটি সুপ্রিম কমান্ডারও ছিলেন। নতুন প্রধানমন্ত্রী হিসেবে তাকে নিয়োগের আদেশ অবিলম্বে কার্যকর করতে বলা হয়েছে।

bahrain pm kalifaসদ্য প্রয়াত প্রধানমন্ত্রী শেখ খলিফা বিন সালমান আল খলিফা- ফাইল ছবি

এদিকে, শেখ খলিফা বিন সালমান আল খলিফার মৃত্যুতে দেশটির রাজা শেখ হামাদ বিন ইসা আল খলিফা দেশজুড়ে এক সপ্তাহের শোক ঘোষণা করেছেন। এই শোক চলাকালীন সব জায়গায় দেশটির জাতীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।

পাশাপাশি সরকারি সকল মন্ত্রণালয় ও দপ্তর তিন দিন বন্ধ থাকবে। সদ্য প্রয়াত প্রধানমন্ত্রীর প্রতি শ্রদ্ধা জানাতে এসব কার্যক্রম গ্রহণ করা হয়েছে। যা আজ বৃহস্পতিবার থেকে কার্যকর হচ্ছে।

sheikh mujib 2020