advertisement
আপনি দেখছেন

রাজা ও রাজপরিবারের সমালোচনাকারীদের বিরুদ্ধে আবারও 'এসই ম্যাজেস্ট' নামক কঠোর আইন চালু করেছে থাইল্যান্ড। এর আওতায় যদি কেউ রাজা বা রাজপরিবারের সমালোচনা করেন, তাহলে তার সর্বনিম্ন ১৫ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে।

thailand kingথাইল্যান্ডের রাজা মাহা ভাজিরালংকর্ণর

বিবিসির খবরে বলা হয়, থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভ দমনে আবারও বিতর্কিত আইনটি চালু করা হয়েছে। ইতোমধ্যে আইন ভঙ্গের অভিযোগে কয়েকজন বিক্ষোভকারীকে থানায় তলব করেছে পুলিশ। প্রত্যেকের কারাদণ্ড হতে পারে।

গত দুই বছরের মধ্যে এই প্রথম এমনটা হলো। অর্থাৎ রাজা বা রাজপরিবারের সমালোচনার বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। এটি বিশ্বের অন্যতম কঠোর আইন বলে বিবেচিত। তিন বছর পর এটি আবার চালু করা হয়েছে।

thailand protest against govtথাইল্যান্ডে সরকার বিরোধী বিক্ষোভ

গত জুলাই থেকে দেশটিতে শিক্ষার্থীদের নেতৃত্বে প্রধানমন্ত্রী প্রায়ুথ চান-ওচার পদত্যাগ ও রাজা মাহা ভাজিরালংকর্ণর ক্ষমতা কমানোর দাবিতে বিক্ষোভ চলছে। গত সপ্তাহে এসে যা সহিংস রূপ ধারণ করে। ছয় জন গুলিবিদ্ধ ও বেশ কয়েক জন বিক্ষোভকারী আহত হয়েছেন বলে জানা গেছে।

এদিকে, থাইল্যান্ডের প্রধানমন্ত্রী ওচা আন্দোলনরত লোকেদের বিরুদ্ধে সব ধরনের আইন ব্যবহার করা হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

২২ বছর বয়সী শিক্ষার্থী ও আন্দোলনকর্মী প্যারিট চিয়ারাক জানান, তার বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ দায়ের করেছে প্রশাসন। পাশাপাশি 'এসই ম্যাজেস্ট' আইনের ধারায় তলব করা হয়েছে। বিক্ষোভে অংশ নেয়া গুরুত্বপূর্ণ আরো ছয় জন নেতার বিরুদ্ধেও একই অভিযোগ আনা হতে পারে।

sheikh mujib 2020