advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের মহামারিতে সবচেয়ে বেশি যে কয়টি দেশ ক্ষতিগ্রস্ত হয়েছে, তার মধ্যে ভারত একটি। স্বাভাবিকভাবেই অন্য অনেক দেশের মতো ভারতেও করোনার সংক্রমণ প্রতিরোধে বন্ধ রয়েছে যাবতীয় শিক্ষা প্রতিষ্ঠান।

delhi school opened১০ মাস পর দিল্লিতে খুললো স্কুল

তবে দেশটির রাজধানী নয়া দিল্লিতে দীর্ঘ ১০ মাস বন্ধ থাকার স্কুলগুলো খুলে দেওয়া হয়েছে। অবশ্য প্রাথমিকভাবে শুধু দশম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে, সব শ্রেণির জন্য নয়।

দেশটির গণমাধ্যম এনডিটিভি এক প্রতিবেদনে এ খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আগামী মার্চ-এপ্রিল মাসে শিক্ষার্থীদের বোর্ড পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ জন্য ব্যবহারিক ক্লাসসহ শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট সম্পন্ন করতে হবে। সেজন্যই দিল্লির সরকার স্কুলগুলো খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয়।

kejriwal delhi chief ministerদিল্লি মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল

তবে দিল্লি সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, স্কুলে আসার জন্য প্রত্যেক শিক্ষার্থীকে তার মা-বাবার অনুমতিপত্র সঙ্গে আনতে হবে। সেইসঙ্গে মানতে হবে স্বাস্থ্যবিধিও।

এনডিটিভি বলছে, করোনা স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে স্কুলগেুলোকে ক্লাস নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে সরকারের পক্ষ থেকে। এ ছাড়া ক্লাস ও গবেষণাগারেও শারীরিক দূরত্ব বজায় রাখতে বলা হয়েছে। শিক্ষকদের প্রতি নিদের্শনা দেওয়া হয়েছে, যাতে শিক্ষর্থীদের যথাযথ মানসিক সহায়তা দেওয়া হয়।

অবশ্য করোনার চলমান মহামারির মধ্যেই এভাবে স্কুল খুলে দেওয়ায় শিক্ষার্থী ও অভিভাবকদের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা গেছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে।

এদিকে, ভারতের দিল্লির পাশাপাশি দেশটির রাজস্থান রাজ্যেও সোমবার থেকে স্কুল খুলে দেওয়া হয়েছে বলে স্থানীয় গণমাধ্যমগুলো খবর দিয়েছে।

sheikh mujib 2020