advertisement
আপনি দেখছেন

ইসরায়েলি নাগরিকদের জন্য বিনা ভিসায় আমিরাত সফরের ব্যাপারে যে চুক্তি হয়েছিল, তা স্থগিত করেছে আবুধাবি। করোনাভাইরাসের মহামারির কারণে আগামী ১ জুলাই পর্যন্ত এটি স্থগিত করা হয়েছে।

uae suspend israel visa free agreementইসরায়েলের সঙ্গে ‘চুক্তি’ স্থগিত করলো আমিরাত

ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে মার্কিন গণমাধ্যম ব্লুমবার্গ এ খবর দিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, স্থগিত থাকা পর্যন্ত কোনো ইসরায়েলি নাগরিক সংযুক্ত আরব আমিরাত যেতে চাইলে তাদের ভিসা সংগ্রহ করতে হবে। যেমনটা আমিরাতের নাগরিকদের ইসরায়েল যাওয়ার ক্ষেত্রে প্রয়োজন হয়।

গতকাল ইসরায়েলের পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই তথ্যে বলা হয়, ভারত ও পাকিস্তান ছাড়াও অধিকাংশ ইউরোপীয় দেশের নাগরিকদের ভ্রমণের ক্ষেত্রেও একই পদক্ষেপ নিয়েছে আমিরাত।

uae suspend israel visa free agreement innerইসরায়েলের সঙ্গে ‘চুক্তি’ স্থগিত করলো আমিরাত

খবরে বলা হয়েছে, করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে যাওয়ায় ইসরায়েলে বর্তমানে তৃতীয় পর্যায়ের লকডাউন চলছে। যা ২১ জানুয়ারি পর্যন্ত বাড়ানো হয়েছে।

গত সপ্তাহে ইসরায়েলের সঙ্গে ভিসা ফ্রি ভ্রমণ চুক্তি করে আমিরাত। যা পরবর্তী ৩০ দিন পর কার্যকর হওয়ার কথা। এর আগে গত বছরের সেপ্টেম্বরে ইসরায়েলের সঙ্গে যে সম্পর্ক স্বাভাবিককরণ চুক্তি করে আবুধাবি, তার অংশ হিসেবেই ভিসা ফ্রি চুক্তি করে দেশটি।

প্রতিবেদনে বলা হয়েছে, আমিরাত কর্তৃপক্ষ এই ঘোষণা এমন সময় দিলো যার একদিন আগে ইসরায়েলের মন্ত্রিসভা সিদ্ধান্ত নিয়েছে যে, আমিরাত ও ব্রাজিল থেকে যে কেউ ইসরায়েলে প্রবেশ করলে সরকার পরিচালিত হোটেলে কোয়ারেন্টাইনে থাকতে হবে। এর আগে দক্ষিণ আফ্রিকা ও জাম্বিয়া ফেরতদের জন্যও একই সিদ্ধান্ত নেয় ইসরায়েল। সেই নিয়মও ১০ দিনের জন্য বাড়ানো হয়েছে।

sheikh mujib 2020