advertisement
আপনি দেখছেন

দিন নয়, ঘণ্টা-মিনিটের কাউন্ট ডাউন শুরু হয়ে গেছে, শপথ গ্রহণ করতে যাচ্ছেন যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন। সাধারণত এমন মাহেন্দ্রক্ষণে ওয়াশিংটন তো বটেই, উৎসবের আমেজ ছড়িয়ে পড়ে পুরো যুক্তরাষ্ট্রে। কিন্তু এবারই সম্পূর্ণ ভিন্ন এক আবহ বিরাজ করছে। চলমান আতঙ্ক আর উৎকণ্ঠার মধ্যেই আগুন ছড়িয়ে পড়লো পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলের খুব কাছে।

capitol hillক্যাপিটল হিল

স্থানীয় সময় ১৮ জানুয়ারি এই ঘটনা ঘটে। নিয়মানুযায়ী এতে ক্যাপিটল হিলের সয়ংক্রিয় অ্যালার্ম বেজে ওঠে। খবর দেওয়া হলে ফায়ার সার্ভিসের কর্মীরা এসে কিছুক্ষণের মধ্যেই আগুন নেভাতে সক্ষম হয়েছেন। কী কারণে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে তা সুস্পষ্ট করে বলতে পারছেন না তারা। তবে অনেকেই এটাকে উগ্র ট্রাম্প সমর্থকদের কাণ্ড বলে ধারণা করছেন।

গত ১৬ জানুয়ারি থেকে ন্যাশনাল গার্ডের সদস্যরা পার্লামেন্ট ভবন ক্যাপিটল হিলে অবস্থান করছেন। নিরাপত্তার চাদরে ঢেকে রাখা হয়েছে পুরো ভবনকে। তারপরও আগুন লাগার ঘটনায় ভবনটিকে লকডাউনের আওতায় নিয়ে আসা হয়েছে। ক্যাপিটল পুলিশের মুখপাত্র ইভা মালিকি বলেন, এমন কড়াকড়ির মধ্যে এর আগে যুক্তরাষ্ট্রে কোনো প্রেসিডেন্টের শপথ অনুষ্ঠিত হয়নি।

sheikh mujib 2020