advertisement
আপনি দেখছেন

কাশ্মিরের বিতর্কিত সীমান্ত অঞ্চলে নিয়োজিত সেনাদের মধ্যে সম্প্রতি যুদ্ধবিরতি পুনর্বহাল রাখার ঘোষণা দিয়েছে ভারত ও পাকিস্তান। দেশদুটির এ সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে সংযুক্ত আরব আমিরাত (ইউএই)। দেশটির পররাষ্ট্র মন্ত্রনালয়ের বিবৃতিতে বিষয়টি জানানো হয়।

flag india pakistan 01

রোববার প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ‘কাশ্মিরের দুটি বন্ধুত্বপূর্ণ দেশের’ মধ্যে স্থায়ী যুদ্ধবিরতি মেনে চলার গুরুত্বের ওপর জোর দিয়েছে ইউএই।

উল্লেখ্য, গত বৃহস্পতিবার ভারত ও পাকিস্তান একটি যৌথ বিবৃতি ইস্যু করে। সেখানে বলা হয় নিয়ন্ত্রন রেখা বা লাইন অব কন্ট্রোলে (এলওসি) ২০০৩ যুদ্ধবিরতি চুক্তি কঠোরভাবে মেনে চলা হবে। ইতোমধ্যে এ ঘোষণাকে স্বাগত জানিয়েছে জাতিসংঘ ও যুক্তরাষ্ট্র। কাশ্মিরের বিতর্কিত সীমান্তগুলোয় ভারত-পাকিস্তানের সেনাবাহিনীর মধ্যে যুদ্ধবিরতির ঘোষণাকে এবার ইউএইর পক্ষ থেকেও সাধুবাদ জানানো হলো।

flag united arab emirates

ইউএইর বিবৃতিতে বলা হয়, ‘কাশ্মিরের বিতর্কিত সীমান্ত সমূহে ভারতীয় ও পাকিস্তানের সেনাদের মধ্যে যুদ্ধবিরতির ঘোষণাকে স্বাগত জানাচ্ছে ইউএই। ভারত এবং পাকিস্তানের সঙ্গে ইউএইর ঐতিহাসিক সম্পর্ক রয়েছে। আর এ কারণেই দেশদুটির এই অর্জনে প্রশংসা করছি। অঞ্চলটিতে নিরাপত্তা, স্থিতিশীলতা এবং সমৃদ্ধি আনয়নে এটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘আলোচনার মাধ্যমে দেশদুটি আস্থার সেতুবন্ধন তৈরি করতে পারে।’

ভারত ও পাকিস্তানের ডিরেক্টর জেনারেলস অব মিলিটারি অপারেশনসের (ডিজিএমওএস) মধ্যে বৈঠকে যুদ্ধবিরতির চুক্তিটি সম্পন্ন হয়। বৈঠকে আরো বলা হয়, লাইন অব কন্ট্রোল (এলওসি) এবং অন্যান্য অঞ্চলেও বের্তমান পরিস্থিতি ‘স্বাধীন, উদার এবং আন্তরিক পরিবেশে’ পর্যালোচনা করছে ভারত ও পাকিস্তান।

সূত্র: এনডিটিভি