আপনি পড়ছেন

ভারতের পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনকে সামনে রেখে শুক্রবার প্রার্থী তালিকা ঘোষণা করেছে তৃণমূল কংগ্রেস। এবার দলে মুসলিম প্রার্থীর সংখ্যা কমেছে। টিকিট পাননি একাধিক বিদায়ী মন্ত্রীও।

mamata west bengal indiaদলের প্রার্থী তালিকা প্রকাশের পর তৃণমূল নেত্রী মমতা বন্দোপাধ্যায়

এমনিতেই ঘাসফুল শিবিরের তরফে দাবি করা হয়, ভারতের কোনো দলেই তৃণমূলের মতো নারী প্রতিনিধি নেই। সেই রেশ ধরেই ২০১১ সাল থেকে লাগাতার বিধানসভা ভোটে নারী প্রার্থীর সংখ্যা বাড়িয়ে আসছে তৃণমূল। সেই সঙ্গে তফসিলি জাতি ও উপজাতি ভোটারদের সংখ্যাও বেড়েছে। অসংরক্ষিত আসনেও তাদের প্রার্থী করা হয়েছে।

গতবার বিধানসভা নির্বাচনে ২৯৪টি আসনে তৃণমূলের নারী প্রার্থী ছিলেন ৪৫ জন। এবার ২৯১টি আসনে ৫০ জন নারীকে প্রার্থী করেছে দলটি। যা শতাংশের বিচারে অবশ্য মাত্র ১৭.১৮। ২০১১ সালে ৩১ জন নারী প্রার্থী ছিলেন।

এবার তৃণমূলের মুসলিম প্রার্থীর সংখ্যা এক ধাক্কায় অনেকটা কমেছে। গত বিধানসভা নির্বাচনে তৃণমূলের সংখ্যালঘু প্রার্থীর সংখ্যা ছিল ৫৭। ২০১১ সালে ৩৮ জন সংখ্যলঘু প্রার্থী তৃণমূলের টিকিটে দাঁড়িয়েছিলেন। এবার ৪২ জনকে টিকিট দিয়েছে তৃণমূল। অর্থাৎ ২৬ শতাংশের মতো কমেছে সংখ্যালঘু প্রার্থীর সংখ্যা।

trinamool congress officeতৃণমূল কংগ্রেসের অফিস ও দলীয় লোগো

তৃণমূলের মুসলিম প্রার্থীদের মধ্যে আছেন: চোপড়া থেকে হামিদুর রহমান, ইসলামপুর থেকে আবদুল করিম চৌধুরী, গোয়ালপোখর থেকে গোলাম রব্বানি, চাকুলিয়া থেকে মিনহাজুল আরফিন আজাদ, ইটাহার থেকে মোশারফ হোসেন, কুমারগঞ্জ থেকে তোরফ হোসেন মণ্ডল, হরিশচন্দ্রপুর থেকে তজমুল হোসেন, মালতিপুর থেকে আবদুর রহিম বক্সি, মোথাবাড়ি থেকে সাবিনা ইয়াসমিন, সুজাপুর থেকে আবদুল ঘনি, ফরাক্কা থেকে মনিরুল ইসলাম, সামশেরগঞ্জ থেকে আমিরুল ইসলাম, জঙ্গিপুর থেকে জাকির হোসেন, রঘুনাথগঞ্জ থেকে আখরুজ্জামান, লালগোলা থেকে মোহাম্মদ আলি, ভগবানগোলা থেকে ইদ্রিস আলি, ভরতপুর থেকে হুমায়ুন কবীর, রেজিনগর থেকে রবিউল আলম চৌধুরী, বেলডাঙা থেকে হাসানুজ্জামান শেখ, হরিহরপাড়া থেকে নিয়ামত শেখ, নওদা থেকে শাহিনা মমতাজ বেগম, ডোমকল থেকে জাফিকুল ইসলাম, জলঙ্গি থেকে আবদুর রজ্জাক, কালীগঞ্জ থেকে নাসিরুদ্দিন আহমেদ, চাপড়া থেকে রুকবানুর রহমান, বাদুড়িয়া থেকে কাজি আবদুর রহিম, আমডাঙা থেকে মোস্তাক মোর্তাজা, দেগঙ্গা থেকে রহিমা মণ্ডল, হাড়োয়া থেকে শেখ নুরুল ইসলাম, বসিরহাট উত্তর থেকে রফিকুল ইসলাম মণ্ডল, ক্যানিং পূর্ব থেকে সওকত মোল্লা, মগরাহাট পশ্চিম থেকে গিয়াসউদ্দিন মোল্লা, ভাঙড় থেকে মোহাম্মদ রেজাউল করিম, কসবা থেকে জাভেদ আহমেদ খান, সোনারপুর উত্তর থেকে ফিরদৌসি বেগম, মেটিয়াবুরুজ থেকে আবদুল খালেদ মোল্লা, কলকাতা বন্দর থেকে ফিরহাদ হাকিম, খানাকুল থেকে মুন্সি নাজবুল করিম, ডেবরা থেকে হুমায়ুন কবীর, মন্তেশ্বর থেকে সিদ্দিকুল্লা চৌধুরী, কেতুগ্রাম থেকে শেখ শাহনওয়াজ এবং মুরারই থেকে আবদুর রহমান।

এবার তৃণমূলের প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন পাঁচ মন্ত্রী। অসুস্থতার কারণে বিদায়ী অর্থমন্ত্রী অমিত মিত্রকে টিকিট দেওয়া হয়নি। বয়সের কারণে বাদ পড়ছেন খাদ্য প্রক্রিয়াকরণ এবং উদ্যানপালন মন্ত্রী আবদুর রেজ্জাক মোল্লা। টিকিট পাননি কারিগরি শিক্ষা ও প্রশিক্ষণ মন্ত্রী পূর্ণেন্দু বসু। ক্ষুদ্র ও মাঝারি শিল্প দপ্তরের প্রতিমন্ত্রী রত্না ঘোষ কর এবং উত্তরবঙ্গ উন্নয়ন প্রতিমন্ত্রী বাচ্চু হাঁসদাও তৃণমূলের প্রার্থী তালিকায় ঠাঁই পাননি।

৬৮টি আসন সংরক্ষিত তফসিলি জাতির শ্রেণিভুক্ত প্রার্থীদের জন্য। এবার একাধিক অসংরক্ষিত আসনেও তফসিলি জাতির শ্রেণিভুক্ত প্রার্থীদের টিকিট দিয়েছে তৃণমূল। সবমিলিয়ে তফসিলি জাতির ৭৯ জন তৃণমূলের টিকিট পেয়েছেন। আর তফসিলি উপজাতিদের জন্য সংরক্ষিত আসন ১৬টি। আর তৃণমূল ১৭ জন তফসিলি উপজাতি শ্রেণিভুক্ত প্রার্থীদের টিকিট দিয়েছে।

২৯১টি আসনের প্রার্থী তালিকা ঘোষণা করে তৃণমূল। কার্শিয়াং, দার্জিলিং ও কালিম্পং আসন ‘বন্ধুদের’ জন্য ছেড়ে রেখেছেন দলের প্রধান মমতা বন্দোপাধ্যায়।

Get the latest world news from our trusted sources. Our coverage spans across continents and covers politics, business, science, technology, health, and entertainment. Stay informed with breaking news, insightful analysis, and in-depth reporting on the issues that shape our world.

360-degree view of the world's latest news with our comprehensive coverage. From local stories to global events, we bring you the news you need to stay informed and engaged in today's fast-paced world.

Never miss a beat with our up-to-the-minute coverage of the world's latest news. Our team of expert journalists and analysts provides in-depth reporting and insightful commentary on the issues that matter most.