advertisement
আপনি দেখছেন

মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর কার্টুন দেখিয়ে মত প্রকাশের স্বাধীনতা ব্যাখ্যা করার ঘটনায় প্যারিসে স্কুল শিক্ষক স্যামুয়েল প্যাটি হত্যাকে কেন্দ্র করে একটি মসজিদ বন্ধ করে দিয়েছিল ফ্রান্স সরকার। ৬ মাস পর গতকাল শুক্রবার (৯ এপ্রিল) প্যারিসের উত্তর-পূর্ব সীমান্তের শহরতলি প্যান্টিনের ওই গ্র্যান্ড মসজিদ মুসল্লিদের নামাজের জন্য উন্মুক্ত করে দেয়া হয়েছে।

france mosque close

গতকাল ছিল জুমার দিন। ঠিক তার আগে মসজিদ খুলে দেয়ায় স্থানীয় মুসলমানরা উৎসবের সঙ্গে নামাজে অংশ নিয়েছেন। মসজিদ কর্তৃপক্ষ জানিয়েছে, অন্তত ২০০ মুসল্লি জুমার নামাজে অংশ নিয়েছেন।

গত বছরের ১৬ অক্টোবরের কথা। প্যারিসের উত্তর-পূর্ব সীমান্তের শহরতলির মিডল স্কুলের ইতিহাসের শিক্ষক স্যামুয়েল প্যাটি ক্লাসে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন করেন। এই ঘটনায় উত্তেজনা ছড়িয়ে পড়ার পর এক চেচনিয়ান বংশোদ্ভূত যুবক ওই শিক্ষককে হত্যা করে।

এমন হত্যাকাণ্ডের পর দেশজুড়ে চরমপন্থী মুসলিম এবং তাদের বিভিন্ন সংগঠনের বিরুদ্ধে অপারেশন শুরু করে ফরাসি পুলিশ।

সেই ধারাবাহিকতায় বন্ধ করে দেয়া হয়েছিল মসজিদটি। অভিযোগ, মসজিদটির ফেসবুক পেজ থেকে এমন একটি ভিডিও শেয়ার করা হয়েছে, যা স্কুল শিক্ষক স্যামুয়েল প্যাটির বিরুদ্ধে ঘৃণা পোষণ করার বার্তা দেয়। অবশেষে ৬ মাস বন্ধ রাখার পর রমজানের ঠিক আগে আগে মসজিদটি খুলে দেয়া হলো।