advertisement
আপনি দেখছেন

মাত্র দিনপাঁচেক আগে ভারতের চিকিৎসা সংশ্লিষ্টদের কপালে উদ্বেগের ভাঁজ ফেলে দিয়েছিল ১ লাখ ছুঁয়ে ফেলা দৈনিক সংক্রমণ। তারপর এই কয়েকটা দিনে সংক্রমণ বাড়তে বাড়তে ছাড়িয়ে গেছে দেড় লাখ। প্রাণঘাতী করোনাভাইরাসের এই দ্বিতীয় আক্রমণে দেশটিতে বেড়েছে মৃত্যুর সংখ্যাও।

india update 18april

বিশ্বব্যাপী জরিপ পরিচালনাকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, গতকাল শনিবার (১০ এপ্রিল) ভারতজুড়ে করোনায় আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে ১ লাখ ৫২ হাজার ৬৮২ জন। একদিনে কিংবা ২৪ ঘণ্টার মধ্যে এর আগে এত শনাক্ত দেখেনি দেশটি। এই সময়ের মধ্যে ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ৮৩৮ জন।

এখন পর্যন্ত (বাংলাদেশ সময় ১১ এপ্রিল দুপুর ১টা) ভারতে সবমিলিয়ে শনাক্ত করা হয়েছে ১ কোটি ৩৩ লাখ ৫৮ হাজার ৮০৫ জন রোগীকে। মৃত্যুবরণ করেছেন ১ লাখ ৬৯ হাজার ৩০৫ জন। আক্রান্ত হওয়ার পর চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছেন ১ কোটি ২০ লাখ ৮১ হাজার ৪৪৩ জন।

update 20april

এদিকে বিশ্বব্যাপীও আশঙ্কাজনক হারে বেড়ে গেছে সংক্রমণ ও মৃত্যু। গত ২৪ ঘণ্টায় (১০ এপ্রিল) মারা গেছেন ১১ হাজার ২৭৪ জন। নতুন করে শনাক্ত করা হয়েছে ৭ লাখ ৩ হাজার ৫৫৬ জন রোগী। মোট আক্রান্তের সংখ্যা পৌঁছেছে ১৩ কোটি ৬০ লাখ ১১ হাজার ৭৭৩ জন। মৃত্যুবরণ করেছেন ২ কোটি ৯ লাখ ৩৯ হাজার ১৯৩ জন।

এদিকে বাংলাদেশেও গত মার্চ মাসের শুরু থেকেই বাড়বাড়ন্ত অবস্থা প্রাণঘাতী করোনার।

গতকাল শনিবার (১০ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, শেষ ২৪ ঘণ্টায় ৫ হাজার ৩৪৩ জনকে আক্রান্ত হিসেবে শনাক্ত করা হয়েছে। এতে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ লাখ ৭৮ হাজার ৯৩৭ জন। গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৭৭ জন। তাতে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৯ হাজার ৫৮৪।