advertisement
আপনি দেখছেন

করোনাভাইরাসের মহামারিতে বিপর্যস্ত ভারত। প্রায় প্রতিদিনই ভাইরাসটিতে শনাক্ত ও আক্রান্তের সংখ্যা বাড়ছে। আগের দিনের রেকর্ড ভেঙে তৈরি হচ্ছে নতুন রেকর্ড। এরই ধারাবাহিকতায় গত ২৪ ঘণ্টায়ও আগের সব রেকর্ড ভেঙে নতুন রেকর্ড তৈরি হয়েছে।

dr fouchi us virologist

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪ লাখ ১ হাজার ৯৯৩ জন কোভিড-১৯ আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছে। দেশটির জনস্বাস্থ্য কর্মকর্তারা বলছেন, প্রকৃত সংখ্যা আরো ৫ গুণ বেশি হতে পারে।

এই অবস্থায় ভারতে সম্পূর্ণ লকডাউনের পরামর্শ দিয়েছেন যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিষয়ক বিশেষজ্ঞ অ্যান্টনি ফাউচি।

ইন্ডিয়ান এক্সপ্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘করোনাভাইরাস আমাদের এটাই দেখিয়েছে যে, একে কোনো অবস্থাতেই ছেড়ে দেওয়া যাবে না, ছেড়ে দিলে এটি সমাজে বিস্ফোরণ ঘটাবে।’

india cv situation 2

ফাউচি আরো বলেন, গুরুতর ক্ষতি করার ব্যাপারে এই ভাইরাসের ক্ষমতা যে অনেক বেশি, সেটা আপনি অস্বীকার করতে পারবেন না। যদি করেন, তা হলে নিজের বিপদ নিজেই ডেকে আনবেন।

সাক্ষাৎকারে যুক্তরাষ্ট্রের এই সংক্রামক বিশেষজ্ঞ ভারতকে সম্পূর্ণ লকডাউনের পরামর্শ দেন। বলেন, ‘লকডাউন প্রকৃত অর্থেই করুন। যেন এই রোগ ছড়ানো বন্ধ করা যায়। কারো দেশকে কেউ লকডাউন করে রাখতে চায় না, কিন্তু যদি কয়েক সপ্তাহের জন্য লকডাউন করা যায়, তা হলে সংক্রমণ নিয়ন্ত্রণের ক্ষেত্রে একটা তাৎপর্যপূর্ণ প্রভাব পড়বে।