advertisement
আপনি দেখছেন

সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে নিষিদ্ধ হওয়ার পর এক সময়ের পরাক্রমশালী মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যেন সম্পূর্ণ হারিয়ে গেলেন। মুহূর্তেই যিনি বার্তা ছড়িয়ে দিতে পারতেন কোটি ভক্ত-সমর্থকের মাঝে, গত ৩ মাস কার্যত তার খোঁজ নেই। সেই অবস্থা কাটিয়ে অবশেষে আবারও অনলাইন জগতে ফিরে আসলেন তিনি।

trump media

আগেই ঘোষণা দিয়েছিলেন ফেসবুক-টুইটারের কাছে ধর্না দেবেন না তিনি, ফিরে আসবেন যোগাযোগের নিজস্ব প্ল্যাটফর্ম নিয়ে। গতকালই (৪ মে) জানা গেল সেই প্ল্যার্টফর্মের আত্মপ্রকাশের কথা। ফক্স নিউজ এ সংক্রান্ত এক প্রতিবেদনে জানিয়েছে, এর নাম- ‘ফ্রম দ্য ডেস্ক অব ডোনাল্ড জে ট্রাম্প’।

তবে ট্রাম্পের নতুন এই যোগাযোগ মাধ্যমকে অনেকটা একতরফা বলা চলে। এখানে অন্য কেউ কোনো মন্তব্য করতে পারবেন না। নিবন্ধন করার মাধ্যমে শুধু ট্রাম্পের পোস্ট দেখতে পারবেন। লাইক দিতে পারবেন আর শেয়ার করতে পারবেন।

পরবর্তীতে ভক্তদের মন্তব্য করার সুযোগ দেওয়ার বিষয়টি ট্রাম্পের বিবেচনায় রয়েছে বলে জানা গেছে।

প্রসঙ্গত, গত জানুয়ারিতে মার্কিন কংগ্রেস ভবন ক্যাপিটল হিলে সহিংসতার ঘটনায় উস্কানি দেয়ার অভিযোগ ওঠে ট্রাম্পের বিরুদ্ধে। সেই উস্কানির প্রায় শতভাগ দিয়েছিলেন ফেসবুক-টুইটারের মাধ্যমে। দুটি প্ল্যার্টফর্ম থেকেই তাকে বারবার সতর্ক করা হয়েছিল। তাতে কিছু না হওয়ায় শেষ পর্যন্ত নিষিদ্ধ করা হয়।