advertisement
আপনি দেখছেন

এক সময় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ভবন দাঁপিয়ে বেড়িয়েছে বো। তকমা পেয়েছিল সেলিব্রেটির। যত্ন-আত্তি ও তার নিরাপত্তায় হোয়াইট হাউসের কর্মকর্তাদের সারাক্ষণ গলদঘর্ম হতে হতো। একবার তো অপহরণ ঘটনা নিয়ে তুলকালাম হয়েছিল।

bo h

হ্যাঁ, বো হলো যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার পারিবারিক কুকুর। গতকাল শনিবার (৮ মে) ক্যান্সারে আক্রান্ত কুকুরটির মৃত্যু হয়েছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমের পোস্টে জানিয়েছেন ওবামা। খবর সিএনএন।

সাবেক ফার্স্টলেডি মিশেল ওবামা শনিবার রাতে ইনস্টাগ্রামে পোস্ট করেছেন, ‘আজকের বিকেলটি আমাদের পরিবারের জন্য কঠিন ছিল। আমরা আমাদের প্রিয় বন্ধু, আমাদের কুকুর বোকে বিদায় জানালাম। ক্যান্সারের সাথে যুদ্ধ করে সে বিদায় নিয়েছে।’

bo 3

প্রেসিডেন্ট ওবামা হোয়াইট হাউসে যাওয়ার কিছুদিন পরই মেয়ে মালিয়া ও শাশার সাথে সময় কাটানোর জন্য বোকে নিয়ে আসেন। অবশ্য তিনি নির্বাচনী ক্যাম্পেইনে মেয়েদের এ প্রতিশ্রুতি দিয়েছিলেন।

এক টুইটে ওবামা বলেছেন, ‘আজ আমাদের পরিবার সত্যিকারের বন্ধু ও বিশস্ত সহযোগীকে হারিয়েছে। বো হোয়াইট হাউসে আমার মতোই সমস্ত ঝামেলাকে মোকাবেলা করেছে। সে উচ্চ গর্জন দিলেও কাউকে কামড় দেয়নি। গ্রীষ্মে সে পুল থেকে পানিতে লাফাতে পছন্দ করত। বাচ্চাদের সাথে তার দারুণ সৌহার্দ্য ছিল। দুর্দান্ত চুল নিয়ে রাতে খাবার টেবিলের চারপাশে সে পায়চারী করত।’

তিনি আরও বলেন, ‘এক দশকের বেশি বো আমাদের সঙ্গ দিয়েছে। বো ছিল দৃঢ়, আমাদের জীবনে তার আগমন ছিল প্রশান্তিময়। আমাদের সুখে-দুঃখে সব সময় সে খুশি থাকত।’

অন্যদিকে ইনস্টাগ্রামে বোকে স্মরণ করেছেন মিশেল ওবামা। সেখানে দেওয়া এক বিবৃতিতে স্বাক্ষর আছে পুরো পরিবারের। এতে বলা হয়, আমাদের পরিবারের জন্য এই বিকেলটা ছিল খুব কঠিন। আমাদের প্রিয় বন্ধু, আমাদের কুকুর বোকে চিরবিদায় জানাতে হয়েছে। সে ক্যান্সারে ভুগছিল। যখনই আমার মেয়েরা স্কুল থেকে বাসায় ফিরতো তখনই তাদের সঙ্গে মিশে যেতো সে। আমি এবং বারাক যখন একটু ব্রেক নিতাম, তখনই সে আমাদের সঙ্গী হতো। আমাদের কারও অফিসে গিয়েই না হয় হাজির হতো। যেন সে হোয়াইট হাউসের মালিকানা পেয়ে গেছে। আমরা যখন এয়ারফোর্স ওয়ানে উড়তাম তখনো সে আমাদের সঙ্গে থাকতো।

bo 2

বো পর্তুগিজ ওয়াটার প্রজাতির কুকুর ছিল। ২০০৯ সালে বো প্রথম ওবামা পরিবারের সদস্য হয়। এরপর ২০১৩ সালে সানিকে পোষ্য হিসেবে নেওয়া হয়। ওবামার পরিবারের ভাষায়, সানি বোয়ের ‘ছোট বোন’।

২০০৯ সালের এপ্রিলে বো’র বয়স ছিল প্রায় ৬ মাস। সে অনুযায়ী মৃত্যুর সময়ে তার বয়স হওয়ার কথা ১২ বছর। ওবামা জানান, তিনি ২০০৮ সালের নির্বাচনের রাতে মেয়ে মালিয়া এবং শাশাকে কথা দিয়েছিলেন, যদি তিনি নির্বাচনে বিজয়ী হন তাহলে তাদের একটি কুকুর উপহার দেবেন।