advertisement
আপনি দেখছেন

ইসলাম ধর্মের অনুশাসন মেনে চলা সৌদি আরবে নারীদের ওপর থেকে অনেক বিধিনিষেধ তুলে নেয়া হয়েছে। তার পরেও অভিভাবকদের অনুমতি ছাড়া তাদের একা বসবাসের সুযোগ ছিল না এতদিন। এ সংক্রান্ত ‘ল অব প্রসিডিউর’র ১৬৯ অনুচ্ছেদের প্যারাগ্রাফ ‘খ’ বাতিল করেছে দেশটি।

saudi women football on tvসৌদি নারী, ফাইল ছবি

সৌদি বিচার বিভাগীয় কর্তৃপক্ষের এ পদক্ষেপকে নারীদের বেলায় ‘যুগান্তকারী’ হিসেবে দেখছে পশ্চিমা বিশ্ব। কেননা, এর ফলে অবিবাহিতা, বিচ্ছেদ হওয়া ও বিধবা নারীরা নিজের মতো করে একা থাকতে পারবেন। এ জন্য তাদের অভিভাবকের অনুমতি নিতে হবে না।

মিডলইস্ট মনিটর জানায়, ‘সিঙ্গেল’ নারীদের ওপর অভিভাবকত্ব রয়েছে ঘনিষ্ঠ পুরুষ আত্মীয়ের। সংশোধিত আইনে প্রাপ্ত বয়স্ক নারীরা কে কোথায় বসবাস করবেন, তা তাদের বেছে নেয়ার অধিকার দেয়া হয়েছে।

saudi women 1সৌদি নারী-পুরুষ, ফাইল ছবি

তবে আলাদা থাকা অবস্থায় কোনো নারী অপরাধ করলে সে বিষয়ে তথ্য-প্রমাণসহ রিপোর্ট করতে পারবেন অভিভাবকরা। এ ক্ষেত্রে শাস্তি ভোগ করলে তাদের অভিভাবকের কাছে হস্তান্তর করা হবে না।

সংশ্লিষ্ট আইনজীবী নাইফ আল মানসির বরাত দিয়ে স্থানীয় পত্রিকা বলছে, এখন থেকে এসব নারী একা আলাদা থাকতে চাইলে তার বিরুদ্ধে মামলা করতে পারবে না পরিবার। এ ক্ষেত্রে নারীদের বাধ্যও করতে পারবে না তাদের পরিবার।

saudi writer maryam al qtaibiসৌদি লেখিকা মরিয়ম আল ওতাইবী, ফাইল ছবি

এর আগে একা থাকার অধিকারের জন্য আইনি লড়াই করে গত বছরের জুলাইয়ে বিজয়ী হন সৌদি লেখিকা মরিয়ম আল ওতাইবী। তখন দেশটির একটি আদালত অপ্রত্যাশিত এক রায়ে জানায়, নিজের পছন্দমতো বসবাস করতে পারবেন তিনি।