advertisement
আপনি দেখছেন

বহির্বিশ্বে জনশক্তি রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ ও ভারতকে ছাড়িয়ে গেছে পাকিস্তান। বিশ্বব্যাপী করোনাভাইরাসের মহামারি বিরাজ করলেও ২০২০ সালে ২ লাখ ২৪ হাজার ৭০৫ জন পাকিস্তানি কাজ নিয়ে বিশ্বের বিভিন্ন দেশে গেছেন।

pakistan passport manpowerজনশক্তি রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ-ভারতকে ছাড়িয়ে গেল পাকিস্তান

পাকিস্তানের বৈদেশিক কর্মসংস্থান ও মানবসম্পদ উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় সোমবার এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছে বলে খবর দিয়েছে দেশটির গণমাধ্যম ডন। পাক মন্ত্রণালয় দাবি করেছে, কোভিড-১৯ এর মহামারি সত্ত্বেও পাকিস্তান এই অঞ্চলে জনশক্তি রপ্তানির ক্ষেত্রে নেতৃত্বে চলে এসেছে।

টুইট বার্তায় পাকিস্তানের ওই মন্ত্রণালয় আরো বলেছে, জনশক্তি রপ্তানির ক্ষেত্রে ২০২০ সালে বাংলাদেশ ও ভারতকে ছাড়িয়ে গেছে পাকিস্তান। একই সময়ে বাংলাদেশ থেকে ২ লাখ ১৭ হাজার ৬৯৯ জন এবং ভারত থেকে ৯৪ হাজার ১৪৫ জন শ্রমিক বিভিন্ন দেশে গেছেন।

pakistan labour abroadজনশক্তি রপ্তানির ক্ষেত্রে বাংলাদেশ-ভারতকে ছাড়িয়ে গেল পাকিস্তান

ডন জানিয়েছে, পাকিস্তানের সর্বশেষ অর্থনৈতিক সমীক্ষা প্রকাশ হয়েছে গত সপ্তাহে। সে অনুযায়ী বর্তমানে বিশ্বের অর্ধশতাধিক দেশে কাজ করছেন ১ কোটি ১৪ লাখের বেশি পাকিস্তানি। করোনা মহামারির কারণে জনশক্তি রপ্তানি কিছুটা কমলেও ধারাবাহিকতা অব্যাহত রয়েছে।

পাকিস্তানের অর্থনৈতিক সমীক্ষায় দেখা যায়, দেশটির অভিবাসী শ্রমিকদের মধ্যে ৯৬ শতাংশই উপ-সাগরীয় আরব দেশগুলোতে বিভিন্ন কর্মে নিয়োজিত আছেন। এর মধ্যে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতে সর্বোচ্চ সংখ্যক পাকিস্তানি অভিবাসী রয়েছেন।