advertisement
আপনি দেখছেন

বহুল প্রতীক্ষিত হেভিওয়েট বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মধ্যে। গতকাল বুধবার (১৬ জুন) অনুষ্ঠিত হওয়া কয়েক ঘণ্টার এই বৈঠকে পরমাণু যুদ্ধে না জড়ানোর ‘প্রতিশ্রুতি’ পাওয়া গেছে এই দুই নেতার কাছ থেকে। এ ব্যাপারে গণমাধ্যমে একটি যৌথ বিবৃতি পাঠানো হয়।

putin biden meeting geneva homeজো বাইডেন ও ভ্লাদিমির পুতিন

বিবৃতিতে বলা হয়েছে, রাশিয়া ও যুক্তরাষ্ট্র বিবাদে জড়ালেও কিংবা চরম উত্তেজনাকর পরিস্থিতিতেও সামরিক সংঘাত এড়িয়ে যেতে সক্ষম হয়েছে। এর মাধ্যমে প্রমাণ হয়, পরিস্থিতি যতই খারাপ হোক না কেন, পরমাণু যুদ্ধ এড়িয়ে যাওয়া সম্ভব। কারণ এই যুদ্ধে কেউ জয়ী হতে পারবে না।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার এই দুই শীর্ষ নেতা যৌথ বিবৃতিতে আরও বলেন, পরমাণু অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক দ্বিপক্ষীয় স্টার্ট চুক্তি নবায়ন করা হতে পারে। দ্রুতই এ নিয়ে সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে বসবেন। বিশ্লেষকরা বলছেন, এমন মন্তব্য থেকে বোঝা যায়- দুই দেশ পরমাণু যুদ্ধে জড়াবে না বলে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে।

putin biden meeting geneva

সাম্প্রতিক সময়ে রুশ-মার্কিন সম্পর্ক যখন তলানিতে গিয়ে ঠেকেছে, ঠিক সেই সময় সুইজারল্যান্ডের জেনেভায় দুই ঘণ্টার বেশি সময় ধরে এই বৈঠক করলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনও করেছেন দুই প্রেসিডেন্ট।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সংবাদ সম্মেলনে জো বাইডেনের ভূয়সী প্রশংসা করেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বলেন, তিনি একজন অভিজ্ঞ রাষ্ট্রনেতা। পূর্বসূরী ডোনাল্ড ট্রাম্পের মতো নন তিনি। এছাড়া এই বৈঠকের মাধ্যমে রুশ-মার্কিন সম্পর্কে আশার ঝলকানি দেখছেন বলেও মন্তব্য করেছেন পুতিন।