advertisement
আপনি দেখছেন

প্রথমবারের মতো ভারতের অরুণাচল প্রদেশ সংলগ্ন তিব্বত সীমান্ত পরিদর্শন করেছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। চীনা প্রেসিডেন্ট হিসেবে তার এই সফর ঘিরে চলছে জোর আলোচনা। কারণ জিনপিং এমন সময় এই সীমান্ত পরিদর্শন করলেন, যখন ভারতের সঙ্গে চীনের সীমান্ত নিয়ে দীর্ঘদিন ধরে উত্তেজনা চলছে।

chinese president first visit tibetপ্রথমবারের মতো ‘ভারতের তিব্বত সীমান্তে’ শি জিনপিং

চীনা গণমাধ্যমে আজ শুক্রবার বলা হয়, প্রেসিডেন্ট শি জিনপিং বুধবার তিব্বতে এসেছেন। অরুণাচল প্রদেশের সীমান্তবর্তী নিয়াংচি এয়ারপোর্টে অবতরণ করেন তিনি। এর পর সেখানকার রেললাইন পরিদর্শন করেন জিনপিং। এ ছাড়া ব্রহ্মপুত্র নদও পরিদর্শন করেন চীনা প্রেসিডেন্ট। তিব্বতি ভাষায় ব্রহ্মপুত্র নদকে ইয়ার লুং জাংবো নদী বলা হয়।

এর আগে গতকাল বৃহস্পতিবার থেকে সোশ্যাল মিডিয়ায় একটি ভিডিও ভাইরাল হয়। এতে দেখা যায়, তিব্বতের লাসা সফর করছেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং। অবশ্য চীনা প্রেসিডেন্টের সফরের বিষয়টি আনুষ্ঠানিকভাবে নিশ্চিত করা হয় আজ শুক্রবার।

chinese president first visit tibet innerপ্রথমবারের মতো ‘ভারতের তিব্বত সীমান্তে’ শি জিনপিং

উল্লেখ্য, শি জিনপিং প্রেসিডেন্ট হিসেবে এই প্রথম তিব্বত সফর করলেও প্রেসিডেন্ট হওয়ার আগে ২০১১ সালে তিব্বত সফর করেছিলেন তিনি। তিব্বতের ধর্মীয় নেতা দালাইলামাকে ভারতের সমর্থন দেওয়া নিয়ে বেইজিং-নয়াদিল্লির মধ্যে মন কষাকষি রয়েছে।