advertisement
আপনি দেখছেন

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানসহ বিদেশিদের ওপর ইসরায়েলি স্পাইওয়ার পেগাসাস ব্যবহারের খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেছে ইসলামাবাদ। তারা এ বিষয়টি তদন্তের জন্য জাতিসংঘের প্রতি আ্হ্বান জানিয়েছে।

pakistan 1 1পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান

ভারতের আনন্দবাজার পত্রিকার সাম্প্রতিক প্রকাশিত এক প্রতিবেদনে জানানো হয়, বিশ্বের ১৭টি সংবাদমাধ্যম একজোটে তদন্ত চালিয়ে সম্প্রতি ৫০ হাজার নম্বরের একটি তথ্যভাণ্ডার ফাঁস করেছে। তারা দাবি করে, এসব নম্বর ইসরায়েলি সংস্থার তৈরি স্পাইওয়্যার পেগাসাসের নিশানায় ছিল। আর এ তালিকায় নাম রয়েছে বেশ কয়েকটি দেশের রাষ্ট্রপ্রধানদের। তাদের অন্যতম হলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

পাকিস্তানের বৈদেশিক দপ্তর এ ব্যাপারে একটি বিবৃতি দেয়। সেখানে তারা জানায়, আমরা গভীর উদ্বেগের সাথে লক্ষ্য করছি, ভারত সরকার ইসরায়েলি স্পাইওয়ার ব্যবহার করে নিজেদের নাগরিক, বিদেশি লোকজন এমনকি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের বিরুদ্ধে গুপ্তচরবৃত্তি চালিয়েছে।

pakistan 2 2পেগাসাস স্পাইওয়ার

বিবৃতিতে ভারতের রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ধারাবাহিক এ ধরনের গুপ্তচরবৃত্তিকে রাষ্ট্রীয় আচরণের আন্তর্জাতিক মানদণ্ডের সুস্পষ্ট ও গুরুতর লঙ্ঘন বলে উল্লেখ করে তীব্র নিন্দা জানানো হয়েছে।

পাকিস্তানের বৈদেশিক দপ্তর আরো জানায়, আমরা এ বিষয়গুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি এবং এ বিষয়গুলো আমরা আন্তর্জাতিক পরিমণ্ডলে যথাযথ কর্তৃপক্ষের নজরে আনবো। ইসলামাবাদ জাতিসংঘের সংশ্লিষ্ট সংস্থাগুলোকে বিষয়টির পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করার আহ্বান জানিয়ে বলেছে, সত্য ঘটনা সামনে আনুন এবং এর জন্য দায়ী ভারতীয়দের জবাবদিহিতার আওতায় আনুন।

এদিকে ভারত অবশ্য এ গুপ্তচরবৃত্তির সাথে জড়িত অভিযোগগুলোকে পরিষ্কারভাবে প্রত্যাখ্যান করে বলছে, ভারতের গণতন্ত্রকে নষ্ট করার জন্য এই অপচেষ্টা করা হচ্ছে।

ভারতের তথ্যপ্রযুক্তি বিষয়ক মন্ত্রী অশ্বিনী বিষ্ণু জোর গলায় দাবি করেন, দেশের আইন অনুযায়ী এ ধরনের অবৈধ নজরদারি সম্ভব নয়। সাম্প্রতিক প্রকাশিত প্রতিবেদনগুলোর পেছনে ভারতের গণতন্ত্র ও সুপ্রতিষ্ঠিত প্রতিষ্ঠানগুলোকে নষ্ট করার অপচেষ্টা রয়েছে বলে মনে করা হচ্ছে।

দেশটির পার্লামেন্টে দেয়া এক বক্তব্যে ওই মন্ত্রী বলেন, ভারতের একটি প্রতিষ্ঠিত প্রটোকল রয়েছে। আর আমাদের আইন ও প্রতিষ্ঠানের উপস্থিতিতে কোনো ধরনের অবৈধ নজরদারি সম্ভব নয়।

অন্যদিকে গত বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্র প্রতিমন্ত্রী মীনাক্ষী লেখি বলেছেন, ইসরায়েলি স্পাইওয়্যার পেগাসাসের মাধ্যমে কথিত গুপ্তচরবৃত্তির অভিযোগটি মনগড়া, বানোয়াট ও ভিত্তিহীন।