advertisement
আপনি দেখছেন

আফগানিস্তানে সেনা অভিযানে ২৬৯ তালেবান যোদ্ধা নিহত হয়েছেন। গত ২৪ ঘণ্টায় ১৩টি প্রদেশে অভিযান চালায় আফগান সেনারা। তাতে ২৬৯ জন নিহত হওয়ার পাশাপাশি আহত হয়েছেন ১৭৬ তালেবান সদস্য। দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বরাত দিয়ে এই তথ্য প্রকাশ করেছে ইরিব নিউজ।

afgan taliban control district inner

অভিযান পরিচালনা করা প্রদেশগুলো হলো- গজনি, লাগমান, নানগারহার, নুরিস্তান, কুনার, পাকতিয়া, কান্দাহার, হেরাত, কাপিসা, বালখ, জুযজান, হেলমান্দ ও কুন্দুজ। এসব প্রদেশে তালেবানবিরোধী অভিযানের সময় বিপুল পরিমাণ অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।

আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক সরবরাহ করা এসব তথ্য অস্বীকার করেছে তালেবান। অন্যদিকে, তালেবানের পক্ষ থেকে আফগানিস্তানের ৯০ ভাগ সীমান্ত দখল করার যে দাবি জানানো হয়েছে, তা প্রত্যাখ্যান করেছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়।

afgan taliban

মন্ত্রণালয়ের মুখপাত্র ফুয়াদ আমান বলছেন, আফগানিস্তানের খুব অল্প এলাকাই তালেবানের দখলে রয়েছে। সরকারি বাহিনী প্রতিনিয়তই তালেবানের দখলে যাওয়া জেলাগুলো পুনরুদ্ধার করছে। এই সাফল্য অব্যাহত থাকলে শিগগিরই কোনঠাসা হয়ে পড়বে তালেবান। পুরো আফগানিস্তানের নিয়ন্ত্রণ চলে আসবে সরকারি বাহিনীর হাতে।

দুই পক্ষের সংঘর্ষে বহু সাধারণ মানুষ হতাহত হয়েছেন। হামলায় ঘর-বাড়ি ধ্বংস হয়েছে। লাখ লাখ নিরীহ আফগান বাস্তুচ্যুত হয়েছেন। এই সংকট মোকাবেলা করতে মার্কিন অনুগত আফগানদের বিশেষ ভিসায় যুক্তরাষ্ট্রে নিয়ে যেতে ১০০ মিলিয়ন ডলারের জরুরি তহবিল অনুমোদন দিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।