advertisement
আপনি দেখছেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলছেন, আফগানিস্তানে ২০ বছরে বিলিয়ন বিলিয়ন ডলার ঢেলেও কোনো কাজ হয়নি, সেখানে আরও ৫ বছর কিংবা ১০ বছর থাকলেও কোনো কাজ হতো না। বিরোধী শিবির রিপাবলিকানদের সমালোনার জবাবে সোমবার, ১৩ সেপ্টেম্বর, তিনি এমন কথা বলেন।

us secretary state antony blinken homeমার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

তালেবানের অন্তর্বর্তী সরকার গঠনের কথা উল্লেখ করে তিনি বলেন, এ সরকার গঠনের ক্ষেত্রে আন্তর্জাতিক সম্প্রদায়ের শর্ত খুব কমই পূরণ করা হয়েছে। তারা সরকারে নারী প্রতিনিধি রাখেনি। তালেবান এখন চ্যালেঞ্জিং ট্র্যাকে (ঝুঁকিপূর্ণ পথে) রয়েছে।  

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের পর থেকে বাইডেন প্রশাসন এখনও ব্যাপক সমালোচনার মুখে। বিশেষ করে রিপাবলিক্যানদের সমালোচনা থামছেই না। বিরোধীদের পক্ষ থেকে এটিকে ‘মহাকাব্যিক বিপর্যয়’ হিসেবেও অখ্যায়িত করা হয়েছে।

us secretary state antony blinkenঅনলাইনে ফরেন অ্যাফেয়ার্স কমিটির প্রশ্নের জবাব দেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন

সোমবার রিপাবলিকানদের এক সমালোচনার জবাবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, সেনা প্রত্যাহারের চুক্তি আগেই করেছিল ট্রাম্প প্রশাসন। বর্তমান প্রেডিডেন্ট শুধু আগের চুক্তিই বাস্তবায়ন করেছে। তালেবানের হামলা থেকে রক্ষা পেতে প্রেসিডেন্ট ট্রাম্প তালেবানের সঙ্গে সরাসরি বৈঠক করে ১ মে’র আগেই সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত দিয়েছিলেন। বাইডেন সেই ডেডলাইন বরং বাড়িয়েছেন।

ডেমোক্রেটিক কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যানের এক প্রশ্নের জবাবে ব্লিঙ্কেন বলেন, আমরা সেনা প্রত্যাহারের জন্য আগেই একটি নির্দিষ্ট তারিখ পেয়েছিলাম। আমরা নতুন করে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেইনি।

এর আগে বাইডেনও বার বার বলেছেন, আমরা নতুন করে সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত নেইনি। আগের প্রেডিডেন্ট তালেবানের সঙ্গে সেনা প্রত্যাহারের বিষয়ে চুক্তি ফাইনাল করে গিয়েছিল। কংগ্রেসম্যান মাইকেল ম্যাককাল এর আগে বলেছিলেন, আমি আমার জীবনে কখনও ভাবিনি তালেবানের কাছে এভাবে আমরা নিঃশর্ত আত্মসমর্পণ করব।

ব্লিঙ্কেন বলছেন, যুক্তরাষ্ট্র যদি প্রেসিডেন্ট বাইডেন নির্ধারিত ৩১ আগস্টের মধ্যে সেনা প্রত্যাহার না করতেন, তাহলে তালেবান তাদের হামলা অব্যাহত রাখতো এবং তাতে বিপর্যয় আরও বাড়তো। তিনি বলেন, আমেরিকা সরে আসলে আফগান সেনবাহিনী বা আফগান সরকার তালেবানকে ঠেকাতে পারতো এর কোনো যুক্তিসঙ্গত প্রমাণ নেই।

সূত্র: বার্নামা, আনাদোলু