advertisement
আপনি দেখছেন

ইরান তাদের নিজস্ব প্রযুক্তিতে তৈরি দুটি আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালিয়েছে। দেশটির মধ্যাঞ্চলীয় সেমনান প্রদেশে যে সামরিক মহড়া চলছে সেখানে জওশান ও খাতাম নামের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দুটির পরীক্ষা সাফল্যের সঙ্গে সম্পন্ন করা হয়েছে।

iran test own air defense system homeনিজস্ব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালাল ইরান

ইরানের স্থানীয় সংবাদ মাধ্যমে বুধবার বলা হয়েছে, দেশটির সমন্বিত আকাশ প্রতিরক্ষা ঘাঁটির কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাদের রাহিমজাদে জানিয়েছেন, এদিন জওশান ও খাতাম নামের যে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালানো হয়েছে তা নিখুঁতভাবে শত্রুর লক্ষ্যবস্তু ধ্বংস করতে সক্ষম হয়েছে।

প্রথমবারের মতো এই দুই প্রতিরক্ষা ব্যবস্থার পরীক্ষা চালানো হলো জানিয়ে তিনি বলেন, জওশান নামের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাটি ইরানের ফিফটিন খোরদাদ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার উন্নত সংস্করণ। এদিন তুলনামূলক কম উচ্চতা দিয়ে উড়ে যাওয়া ক্ষেপণাস্ত্র ধ্বংসের মহড়া চালানো হয়েছে বলে জানিয়েছেন ইরানের ওই নৌ কর্মকর্তা।

iran test own air defense systemনিজস্ব আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার সফল পরীক্ষা চালাল ইরান

ইরানের এই কমান্ডার বলেন, নানা হুমকি পর্যালোচনার ভিত্তিতেই আকাশ প্রতিরক্ষা বাহিনীকে প্রস্তুত করেছে ইরান। এমন কোনো হুমকি নেই যা বিবেচনায় নেওয়া হয়নি। এর আগে মঙ্গলবার দুই দিনব্যাপী এই মহড়া শুরু করেন। ইরানের সবশেষ এই মহড়ার নাম দেওয়া হয়েছে গার্ডিয়ানস অফ বেলায়াত স্কাই-১৪০০। প্রতিবেশী আজারবাইজানের সঙ্গে উত্তেজনার মধ্যেই একের পর এক মহড়া চালাচ্ছে ইরান।