advertisement
আপনি দেখছেন

আফগানিস্তানের অন্তর্বতীকালীন মন্ত্রিসভা শুক্রবার মৌলভী আবদুল হাকিম হাক্কানিকে প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ দিয়েছে। এছাড়া মৌলভী মুহাম্মদ কাসিম তুর্কমান এবং মৌলভী আবদুল মালিককে তার ডেপুটি হিসেবে নিয়োগ পেয়েছেন।

abdul hakim haqqaniআবদুল হাকিম হাক্কানি

তালেবানের রেহবারী-ই-শুরা (নির্দেশিকা পরিষদ) ও সর্বোচ্চ নেতা মোল্লা হায়বাতুল্লাহ আখুনজাদার অনুমোদনের পর সরকার বিজ্ঞপ্তির মাধ্যমে প্রধান বিচারপতির নাম ঘোষণা করে। পাকিস্তান অবজারভার।

খবরে বলা হচ্ছে, মৌলভী আবদুল হাকিম হাক্কানি ছিলেন মোল্লা মুহাম্মদ ওমরের ঘনিষ্ঠ সহযোগী ও বিশ্বস্ত। তিনি বিভিন্ন বিষয়ে মোল্লা ওমরের পরামর্শদাতা ছিলেন এবং বর্তমানে রেহবারী শুরার সদস্য হিসেবে কাজ করছেন।

গত ১৫ আগস্ট কাবুল দখলের পর ৮ সেপ্টেম্বর সরকার ঘোষণা দেয় তালেবান। সরকারের দেড়মাস হতে চললেও কোনো দেশ এখনও তালেবান সরকারকে স্বীকৃতি দেয়নি। তালেবানের বিরুদ্ধে বিশ্ব নেতারা প্রতিশ্রুতি না রাখার অভিযোগ এনেছেন। বিশেষ করে নারীর অধিকারের বিষয়ে তালেবান সরকার কোনো ইতিবাচক চিত্র এখনও দেখাতে পারেনি।

পাকিস্তান, রাশিয়া, চীন, তুরস্ক, ইরান তালেবানের সহযোগী হওয়ার ইচ্ছা প্রকাশ করলেও স্বীকৃতি আসেনি কোনো দেশ থেকে। তুরস্ক সাফ জানিয়ে দিয়েছে, নারীদের অধিকার ফিরিয়ে না দিলে তারা স্বীকৃতি দেবে না। তবে তালেবানের সাথে সহযোগিতার সম্পর্ক বজায় রাখবে।