advertisement
আপনি পড়ছেন

ইরানের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল শাহরাম ইরানি বলেছেন, তার দেশের বিরুদ্ধে কোনো ধরনের যুদ্ধ করার সাহস ইসরায়েলের নেই। এর আগে তিনি ইসরায়েলের সামরিক বাহিনীর যুদ্ধের হুমকি নাকচ করে দেন।

iran shahram iraniইরানের নৌবাহিনীর প্রধান রিয়ার অ্যাডমিরাল শাহরাম ইরানি

ইয়েমেনের আল-মাসিরা নিউজ নেটওয়ার্ককে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ইরানের নৌবাহিনী এখন নিজস্ব প্রযুক্তিতে তৈরি যুদ্ধজাহাজ ও সামরিক সরঞ্জাম নিয়ে যেকোনো পানিসীমায় শক্তিমত্তার সাথে উপস্থিত হতে পারে। তিনি দাবি করেন, ইরানের এই বাহিনী এখন দেশটির জাতীয় নিরাপত্তার জন্য যেকোনো হুমকি নস্যাৎ করে দিতে সক্ষম।

শাহরাম ইরানি আরো বলেন, ইরানের বিরুদ্ধে শত্রুর হুমকি, নিষেধাজ্ঞাসহ সব ষড়যন্ত্র ব্যর্থ হয়েছে। উল্টো শত্রুরাই এখন ইরানের সামরিক বাহিনীর সামনে শক্তিহীন হয়ে পড়েছে।

iran nuclear dealভিয়েনায় আজ বৈঠকে বসছে ইরান ও অন্যরা

এদিকে পাঁচ মাস বিরতির পর আজ সোমবার অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় ইরান এবং পাঁচ জাতিগোষ্ঠীর মধ্যে পরমাণু সমঝোতা ইস্যুতে আলোচনা হওয়ার কথা রয়েছে। ইরানের বিরুদ্ধে মার্কিন সরকার একতরফা ও অবৈধভাবে যেসব নিষেধাজ্ঞা আরোপ করেছে তা প্রত্যাহারের লক্ষ্যে ইরান এ আলোচনা শুরু করতে যাচ্ছে। ইরান এরই মধ্যে রাশিয়া ও চীনের সমর্থন পাচ্ছে। পরমাণু সমঝোতা থেকে নিজেদের প্রত্যাাহার করে নেওয়ায় ইচ্ছে থাকলেও যুক্তরাষ্ট্র এ আলোচনায় সরাসরি যোগ দিতে পারছে না।

২০১৫ সালে ইরান ও ছয় দেশের মধ্যে পরমাণু চুক্তিটি সম্পন্ন হয়েছিল। সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ক্ষমতায় আসার পর যুক্তরাষ্ট্রকে পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে সরিয়ে নেন। তবে জো বাইডেন ক্ষমতায় আসার পর নতুন করে পরমাণু চুক্তিতে ফেরার ঘোষণা দেন। গত এপ্রিল থেকে ইরান ও পাঁচ দেশের মধ্যে পরমাণু চুক্তি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে আলোচনা চলছে।

আজকের এই আলোচনাকে ভিন্নখাতে প্রবাহিত করার জন্য ইসরায়েল সম্প্রতি তার জোরদার প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তাদের দাবি, নানা ধরনের নিষেধাজ্ঞা সত্ত্বেও ইরান পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। অন্যদিকে ইরান সব সময় দাবি করে আসছে, তাদের পারমাণবিক কর্মসূচি একেবারেই শান্তিপূর্ণ উদ্দেশ্যে পরিচালিত।

এ বিষয়ে ইসরায়েলের যুদ্ধমন্ত্রী বেনি গ্যান্টজ বলেছেন, ইরানকে কোনভাবেই পরমাণু বোমা বানাতে দেওয়া হবে না। প্রয়োজনে ইরানের বিরুদ্ধে কূটনীতির অংশ হিসেবে সামরিক ব্যবস্থাকে বেছে নিতে হবে।