advertisement
আপনি পড়ছেন

যুদ্ধবিধ্বস্ত সিরিয়ার স্বৈরশাসক বাশার আল আসাদের সঙ্গে একটি যৌথ ব্যাংক প্রতিষ্ঠা করছে তাকে মদদ দেয়া ইরান। এ ক্ষেত্রে উভয় দেশের সরকার একমত হওয়ার পাশাপাশি ‘বিশেষ মুক্ত বাণিজ্য অঞ্চল’ গঠন করা হবে বলে জানানো হয়েছে। গতকাল বৃহস্পতিবার এসব জানান ইরানের পরিবহনমন্ত্রী রুস্তম কাসেমি।

iran syria joint bankসিরিয়া ও ইরানের মুদ্রা, ফাইল ছবি

পার্সটুডে জানায়, সিরিয়া সফর শেষে দেশে ফিরে উভয় দেশের অর্থনৈতিক সহযোগিতা জোরদার করার ঘোষণা দেন ইরানি পরিবহনমন্ত্রী। এ সফরে সিরীয় কর্তৃপক্ষের সঙ্গে যৌথ মুক্ত বাণিজ্য অঞ্চল গঠনের বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান তিনি।

এ সময় রুস্তম কাসেমি বলেন, দশকব্যাপী যুদ্ধ শেষে ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে সিরিয়া। সে জন্য দেশ দুটির অর্থনৈতিক ও বাণিজ্য সম্পর্ক উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেতে যাচ্ছে। এর অংশ হিসেবে মুক্ত বাণিজ্য অঞ্চল গঠনের চুক্তি করতে শিগগিরই দামেস্ক যাবেন তেহরানের একটি প্রতিনিধিদল।

iran syria flagসিরিয়া ও ইরানের পতাকা

এর আগে ২০১১ সালে সিরিয়ার স্বৈরশাসক বাশার আল আসাদকে ক্ষমতা থেকে সরাতে গণবিক্ষোভ শুরু করে দেশটির জনগণ। তাদের শক্তিপ্রয়োগ করে দমন করতে গেলে গৃহযুদ্ধে রূপ নেয়, যা এখনো অব্যাহত রয়েছে। ইরান ও রাশিয়ার সহযোগিতায় সে যাত্রায় সিরিয়ায় টিকে যায় সুন্নিপ্রধান দেশটির শিয়া সরকার।