advertisement
আপনি পড়ছেন

মধ্যপ্রাচ্যের বৃহত্তম মুসলিম দেশ সৌদি আরবে বিবাহ বিচ্ছেদের হার এতটাই বেড়ে গেছে যে, গত দুই বছরে দেশটিতে ১০টির মধ্যে ৩টি বিয়েই ভেঙে গেছে। সময়ের হিসাবে প্রতি ঘণ্টায় ৭টি বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটেছে।

divorce saudi arabiaসৌদিতে ১০টি বিয়ের ৩টিই ভেঙে যাচ্ছে!

সৌদি আরবের জাতীয় পরিসংখ্যান দপ্তরের সাম্প্রতকি জরিপে এমনই অবাক করা তথ্য পাওয়া গেছে। সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক সংবাদ মাধ্যম গালফ নিউজ ওই জরিপেরে বরাত দিয়ে সোমবার, ২৪ জানুয়ারি, এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

খবরে বলা হয়েছে, সৌদি আরবে বিবাহ বিচ্ছেদের হার ২০১৯ সালের তুলনায় ২০২০ সালে বেড়েছে ১২ দশমিক ৭ শতাংশ। গত বছর অর্থাৎ ২০২১ সাল থেকে এই হার আরো বাড়ছে। মূলত ১০ বছর আগে অর্থাৎ ২০১১ সাল থেকেই সৌদি আরবে বিবাহ বিচ্ছেদের সংখ্যা বাড়ছে।

divorce saudi arabia innerসৌদিতে ১০টি বিয়ের ৩টিই ভেঙে যাচ্ছে!

সৌদি আরবের জাতীয় পরিসংখ্যান দপ্তরের তথ্য বলছে, দেশটিতে ২০২০ সাল থেকে এ পর্যন্ত ৫৭ হাজার ৫০০টির বেশি বিবাহ বিচ্ছেদের জন্য আবেদন জমা পড়েছে। তাছাড়া বিগত প্রায় দুই বছরে বিবাহ বিচ্ছেদের যে আবেদন করা হয়েছে তাতে দেখা যায়, প্রত্যেক মাসেই তার আগের মাসের চেয়ে বেশি আবেদন জমা পড়েছে।

সৌদি আরব সরকারের এক কর্মকর্তা গালফ নিউজকে বলেন, বর্তমানে দেশটিতে প্রতি ঘণ্টায় ৭টি বিবাহ বিচ্ছেদ তথা ডিভোর্সের ঘটনা ঘটেছে। আরো সহজ করে বললে, গত প্রায় দুই বছরের হিসাবে দেশটিতে প্রতি ১০টি বিয়ের মধ্যে ৩টিই ভেঙে গেছে।

ওই কর্মকর্তা আরো বলেন, মূলত ২০১১ সাল থেকেই সৌদি আরবে বিবাহ বিচ্ছেদের সংখ্যা বাড়ার প্রবণতা লক্ষ করা যায়। ২০১০ সালে দেশটিতে ৯ হাজার ২৩৩টি বিবাহ বিচ্ছেদের ঘটনা ঘটে। পরের বছরই সেই সংখ্যা বেড়ে প্রায় ৩৪ হাজারে গিয়ে পৌঁছায়। অর্থাৎ ওই এক বছরে- ২০২০ থেকে ২০২১- সৌদি আরবে ডিভোর্সের সংখ্যা বেড়েছিল ৬০ শতাংশ।