advertisement
আপনি পড়ছেন

আফগান শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলেছেন, আসছে বসন্তে (২১ মার্চ) সব বয়সের ছাত্র-ছাত্রীর জন্য স্কুল পুনরায় চালু করা হবে। আফগানিস্তানে মেয়েদের শিক্ষার বিষয়ে যুক্তরাষ্ট্রের বিশেষ প্রতিনিধি টমাস ওয়েস্টের মন্তব্যের কয়েকদিন পর তালেবান প্রশাসন এ প্রতিশ্রুতি দিয়েছে। দ্য নিউজ এক রিপোর্টে এ তথ্য জানিয়েছে।

afghan class 1আফগানিস্তানের সব ক্লাসে আবার মেয়েরাও ফিরছে

থমাস ওয়েস্ট বিবিসি পশতুর সাথে কথা বলার সময় বলেছিলেন, তালেবানরা মেয়েদের স্কুলে ফিরতে দিলে যুক্তরাষ্ট্র এবং আন্তর্জাতিক সম্প্রদায় স্কুল শিক্ষকদের বেতন দিতে চায়।

তবে ইসলামিক আমিরাত অব আফগানিস্তানের শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, বাইরের চাপ বিবেচনা না করেই মেয়েদের স্কুলে ফিরে যাওয়ার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে। তাদের বক্তব্য, আগেই বলা হয়েছে মেয়েদের স্কুল সাময়িকভাবে বন্ধ করা হয়েছে এবং আগামী বসন্তের মধ্যে তা আবার খুলে দেওয়া হবে।

afghan schioolআফগানিস্তানের একটি স্কুল

শিক্ষা মন্ত্রণালয়ের প্রকাশনা এবং জনসংযোগ বিভাগের প্রধান আজিজ আহমদ রেয়ান বলেন, আন্তর্জাতিক সম্প্রদায় ও যুক্তরাষ্ট্র শিক্ষকদের বেতন দিক বা না দিক, আগামী বসন্তে আমরা সব স্কুল খুলে দেব। যুক্তরাষ্ট্র বা আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবির সাথে এটি যুক্ত নয়।

এদিকে উচ্চ শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র আহমেদ তাক্কি জানিয়েছেন, উচ্চ শিক্ষা মন্ত্রণালয় খুব শীঘ্রই বিশ্ববিদ্যালয় খোলার চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গত বছরের মাঝামাঝি সময়ে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর সপ্তম থেকে দ্বাদশ গ্রেডের মেয়েদের স্কুল বন্ধ করে দেওয়া হয়। সিদ্ধান্তটি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে ব্যাপকভাবে সমালোচিত হয়।

সামগ্রিক বিষয়ে দেশটির শিক্ষা বিশেষজ্ঞ খলিল আহমাদ কানজো বলেন, যদি স্কুল পুনরায় খোলার বিষয়ে আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি বিবেচনা না করা হয়, তাহলে আমরা আবারো সরকার পতনের সাক্ষী হব।