advertisement
আপনি পড়ছেন

বলিউডের জনপ্রিয় মুভি থ্রি ইডিয়টসের একটি সংলাপ ছিল এরকম, ভারত এমনই এক দেশ, যেখানে পিজা ডেলিভারি পাওয়া যায় আধা ঘণ্টায়, কিন্তু অ্যাম্বুলেন্স ডাকলে কখন আসবে তার কোনো নিশ্চয়তা নেই। দেশটিতে এখন অ্যাম্বুলেন্স সেবার মানে কতটুকু উন্নত হয়েছে, সে বিষয়ে নিশ্চিত কোনো তথ্য পাওয়া না গেলেও পিজা ডেলিভারি যে আরো উন্নত হয়েছে, তা বলাই বাহুল্য।

deliveries in 10 minutes ১০ মিনিটে পণ্য পৌঁছে দেয়া

সম্প্রতি নিত্য প্রয়োজনীয় সামগ্রী সরবরাহ করে এমন দুটি অ্যাপ ঘোষণা দিয়েছে, তারা মাত্র ১০ মিনিটের মধ্যে গ্রাহকের কাছে তাদের চাহিদামতো পণ্য সরবরাহ করবে। ভারতের ব্লিঙ্কিট ও তার প্রতিদ্বন্দ্বী ঝেপটো এ ঘোষণা দিয়েছে। এতে গ্রাহকদের সুবিধা হলেও বাইক রাইডারদের মধ্যে আইন অমান্যের ঘটনা বেড়ে যাবে তা নিশ্চিত।  দুর্ঘটনার হার বেড়ে যাওয়ারও আশঙ্কা করা হচ্ছে।

এত দ্রুত পণ্য ডেলিভারি দেওয়ার সক্ষমতা সম্পর্কে ব্লিঙ্কিট ও ঝেপটো জানায়, ঘনবসতিপূর্ণ এলাকার আশেপাশেই তাদের স্টোররুমগুলোর অবস্থান। অর্ডার পাওয়ার তিন মিনিটের মধ্যে পণ্যগুলো প্যাকিং করা হয় এবং বাকি সাত মিনিটের মধ্যে গ্রাহকদের কছে সে পণ্য পৌঁছে দেওয়া হয়।

storeroomস্টোররুমে চলছে প্যাকিং

ভারতের অ্যাম্বিট ক্যাপিটালের প্রধান আইটি বিশেষজ্ঞ অশ্বিন মেহতা বলেন, এটি বড় কোম্পানিগুলোর জন্য হুমকি। কারণ লোকেরা যদি ১০ মিনিটে অভ্যস্ত হয়ে যায়, তাহলে বড় কোম্পানিগুলো টিকে থাকার তাগিদেই ডেলিভারি টাইমলাইন কমাতে বাধ্য হবে।

এদিকে সাবেক সড়ক সচিব বিজয় ছিব্বার বলেন, স্বাভাবিকভাবে এটি একটি কোম্পানির অনন্য বিক্রয় পয়েন্ট হতে পারে না। কারণ ভারতের রাস্তা বিশেষ করে অলি-গলির রাস্তাগুলো মোটেও ভালো নয়। ফলে দুর্ঘটনা নিঃসন্দেহে বেড়ে যাবে।

বিশ্বব্যাংকের দেওয়া তথ্য অনুযায়ী, ভারতের রাস্তায় প্রতি চার মিনিটে একজনের মৃত্যু হয়। প্রতিবছর দেশটিতে প্রায় দেড় লাখ লোক সড়ক দুর্ঘটনায় মারা যান। এ তথ্যই বলে দিচ্ছে ১০ মিনিটের মধ্যে পণ্য সরবরাহের চাপ নিঃসন্দেহে দুর্ঘটনার সংখ্যা বাড়াবে।

সংস্থা দুটির রাইডাররাও একই ধরনের কথা বলছেন। নাম প্রকাশে অনিচ্ছুক একজন রাইডার বলেন, আমরা হাতে মাত্র পাঁচ থেকে ছয় মিনিট সময় পাই। এতটুকু সময়ের মধ্যে পণ্য পেঁছে দেওয়া সত্যিই বেশ বিপজ্জনক।

আগস্টে ব্লিঙ্কিটের প্রধান নির্বাহী এক টুইটে উল্লেখ করেন, রাইডারদের নিজস্ব গতি এবং ছন্দেই পণ্য সরবরাহ করতে পারে। দেশের প্রত্যন্ত অঞ্চলেও স্টোররুম তৈরি করেছেন। যাতে সহজেই রাইডাররা অল্প সময়ের মধ্যে পণ্য সরবরাহ করতে পারে।